Search
Monday 10 August 2020
  • :
  • :

ব্রাজিলে করোনায় ৮০ হাজারের বেশি প্রাণহানি

ব্রাজিলে করোনায় ৮০ হাজারের বেশি প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক, ২১ জুলাই : চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের দাপটে কাপছে বিশ্ব। প্রতিদিন মৃত্যুর মিছিলে জড়ো হচ্ছে অসংখ্য মানুষ। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে ভাইরাসটিতে মৃত্যুর সংখ্যা ৮০ হাজার ছাড়িয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছেন ২১ লাখ ২১ হাজার ৬৪৫ জন।

ওয়ার্ল্ডোমিটার দেয়া তথ্য অনুযায়ী, গত একদিনে ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৭৪৯ জন এবং মৃত্যু হয়েছে ৭১৮ জনের।

করোনায় আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা ৩৯ লাখ ৬১ হাজার ৪২৯ জন। এছাড়া মৃত্যু হয়েছে ১ লাখ ৪৩ হাজার ৮৩৪ জনের। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১৮ লাখ ৪৯ হাজার ৯৮৯ জন।

মঙ্গলবার সকাল পর্যন্ত সারা বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৪৮ লাখ ৫২ হাজার ৭০০ জনে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬ লাখ ১৩ হাজার ২১৩ জন। সুস্থ হয়েছেন ৮৯ লাখ ৬ হাজার ৬৯০ জন।

এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫ হাজার ৩৪৮ জন। মারা গেছেন ৪০৪৬ জন। আর একই সময়ে সুস্থ হয়েছেন প্রায় দুই লাখ মানুষ।

চীনের উহানে করোনা সংক্রমণ সৃষ্টি হলেও এখন অদৃশ্য এই ভাইরাসটির বেশি প্রকোপ আমেরিকা ও দক্ষিণ এশিয়ায়। ইউরোপের কিছু দেশেও ফের ভাইরাসটির সংক্রমণ বেড়েছে। নতুন করে আক্রান্তের রেকর্ড হয়েছে চীন-জাপানেও। ফলে দ্বিতীয় দফার সংক্রমণ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে, অনেকে দেশে করোনার সংক্রমণের মাত্রা মারাত্মক ঊর্ধ্বমুখী। তাই করোনা প্রতিরোধের পদক্ষেপ দ্বিগুণ করতে হবে।