Search
Friday 16 November 2018
  • :
  • :

ব্যাংক কর্মকর্তাদের ৩ বছর পর পর বদলির নির্দেশ

ব্যাংক কর্মকর্তাদের ৩ বছর পর পর বদলির নির্দেশ

ঢাকা, ২৫ অক্টোবর : ২০০৪ সালে ব্যাংক কর্মকর্তাদের ২ থেকে ৩ বছর পর পর বদলির নির্দেশ দেওয়া হয়েছিল। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে প্রকাশিত এক সার্কুলারের মাধ্যমে সেই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

সার্কুলারে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের মানিলন্ডারিং প্রতিরোধ বিভাগ এর ১৯/১০/২০০৪ তারিখের পত্র নং- মালপ্রবি(বিশেষ) ২৬৭/২০০৪-৩৯১৮-৩৯৬৬ অনুযায়ী ব্যাংকের শাখা ব্যবস্থাপকসহ শাখার সর্বস্তরের কর্মকর্তা কর্মচারীদের ২ বা ৩ বছর পর পর বদলী এবং প্রত্যেক কর্মকর্তাকে বছরে ন্যূনতম একনাগাড়ে ১৫ দিনের বাধ্যতামূলক ছুটি প্রদানের নির্দেশ দেওয়া হয়েছিল।

সেই নির্দেশনা অনুযায়ী ব্যাংকের শাখা ব্যবস্থাপকসহ শাখা ও প্রধান কার্যালয়ের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের ৩ বছর পর পর বদলীর ব্যবস্থা গ্রহণ করতে হবে। তবে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হতে উপব্যবস্থাপনা পরিচালক বা সমমর্যাদার কর্মকর্তা এবং বিশেষ কর্ম উদ্দেশ্যে বা বিশেষজ্ঞ হিসেবে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া।

শাখায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের প্রতি বছর ১ বার নিরবিচ্ছিন্নভাবে ১০ দিনের বাধ্যতামূলক ছুটি প্রদান করতে হবে। তবে,সরকারী নীতিমালা বা ব্যাংকের নিজস্ব নীতিমালার আলোকে শ্রান্তি বিনোদন ছুটি বা রিক্রিয়েশন লিভ কার্যকর রয়েছে, এরূপ ব্যাংকসমূহের শাখায় কর্মরত কোন কর্মকর্তা-কর্মচারী যে বছর শ্রান্তি বিনোদন ছুটি ভোগ করবেন, সে বছর তিনি বাধ্যতামূলক ছুটি পাবেন না।

শাখায় কর্মরত কর্মকর্তা-কর্মচারী শ্রান্তি বিনোদন ছুটি বা বাধ্যতামূলক ছুটি ভোগকালে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর অব্যবহিত পূর্বের ১ বছরের সম্পাদিত দাপ্তরিক কার্যক্রম স্ব-স্ব শাখা হতে অভ্যন্তরীণভাবে পরীক্ষা করে সন্দেহজনক কোন কার্যক্রম পরিলক্ষিত হলে সেই প্রতিবেদন ব্যাংকের মানব সম্পদ বিভাগে দাখিল করবে। ব্যাংকের মানবসম্পদ বিভাগ প্রাপ্ত প্রতিবেদনের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

অবিলম্বে এই নির্দেশনা কার্যকর করা হবে বলেও জানানো হয়।