Search
Monday 24 February 2020
  • :
  • :

বেলজিয়ামে জেল হত্যা দিবস পালিত

বেলজিয়ামে জেল হত্যা দিবস পালিত

ঢাকা, ৪ নভেম্বর : বেলজিয়াম আওয়ামী লীগের উদ্যোগে ‘জেল হত্যা দিবস’ পালিত হয়েছে। ৩ নভেম্বর জেল হত্যা দিবস উপলক্ষে শনিবার বেলজিয়াম আওয়ামী লীগের উদ্যোগে এক স্মরণ সভার আয়োজন করা হয়। সংগঠনের সভাপতি সহিদুল হকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতনের পরিচালনায় সেই সভায় উপস্থিত ছিলেন বেলজিয়াম আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের বিভিন্ন নেত্রীবৃন্দ।

সভায় বক্তব্য দেন যথাক্রমে বেলজিয়াম আওয়ামী লীগ সহ-সভাপতি হুমায়ুন মাকসুদ (হিমু), প্রচার সম্পাদক আখতারুজ্জামান (আক্তার), দপ্তর সম্পাদক রাইসুল ইসলাম (রাসেল), শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মনির হোসেন (হিরু), যুবলীগ সভাপতি খালেদ মিনহাজ, যুগ্ম সম্পাদক আব্দুর রহমান (রতন) ও ছাত্রলীগ বেলজিয়াম শাখার সদস্য শাহাদাৎ হোসেনসহ আরও অনেকে।

বক্তারা বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর জাতিকে পুরোপুরি নেতৃত্বশূন্য করতে আজ থেকে ৪৩ বছর আগে ১৯৭৫ এর ৩ নভেম্বর মধ্যরাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে অন্তরীণ থাকা জাতীয় চার নেতা বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইছ এম কামরুজ্জামানকে বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে নির্মম ও নৃশংসভাবে হত্যা করা হয়। কারাগারের নিরাপদ আশ্রয়ে থাকা অবস্থায় এমন জঘন্য, নৃশংস ও বর্বরোচিত হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে বিরল। সূত্র : বিডি প্রতিদিন