Search
Tuesday 27 October 2020
  • :
  • :

বিশ্বে করোনায় আক্রান্ত পৌনে ৪ কোটি ছাড়াল

বিশ্বে করোনায় আক্রান্ত পৌনে ৪ কোটি ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক, ১২ অক্টোবর : চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) প্রতিদিন মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। কোভিড-১৯ এর তাণ্ডবে বিশ্বে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৭৭ লাখ ছাড়িয়েছে। মৃত্যুর সংখ্যা ১০ লাখ ৮১ হাজার ছাড়িয়েছে। সুস্থ হয়েছেন দুই কোটি ৮৩ লাখের বেশি মানুষ।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৭৭ লাখ ৪০ হাজার ২২৭ জন। নতুন করে ৩ হাজার ৮৭৪ জন মারা যাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১০ লাখ ৮১ হাজার ৪০৮ জনে। সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই কোটি ৮৩ লাখের বেশি মানুষ।

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও পৌনে তিন লাখের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। এই সময়ে নতুন করে মৃত্যু হয়েছে প্রায় চার হাজার মানুষের।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের পরেই সংক্রমণে এগিয়ে রয়েছে ভারত, ব্রাজিল, রাশিয়া, কলম্বিয়া, পেরু, মেক্সিকো, স্পেন, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা।

তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের দু’টি অঙ্গরাজ্য ছাড়া সবকটি অঙ্গ রাজ্যেই বাড়ছে করোনার সংক্রমণ। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৯ লাখ ৯১ হাজার ৯৯৮ জন। মৃত্যু হয়েছে দুই লাখ ১৯ হাজার ৬৯৫ জনের।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭১ লাখ ১৯ হাজার ৩০০ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৯ হাজার ১৮৪ জনের।

তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৫০ লাখ ৯৪ হাজার ৯৭৯ জন আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে এক লাখ ৫০ হাজার ৫০৬ জনের।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৯৮ হাজার ৭১৮ জন। এর মধ্যে মারা গেছেন ২২ হাজার ৫৯৭ জন।

পঞ্চম স্থানে থাকা কলম্বিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা ৯ লাখ ১১ হাজার ৩১৬ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৭ হাজার ৮৩৪ জনের।

প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ১৬ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ৩ লাখ ৭৮ হাজার ২৬৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৫ হাজার ৫২৪ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ ৯২ হাজার ৮৬০ জন।