Search
Tuesday 24 May 2022
  • :
  • :

বিশ্বের সবচেয়ে কালো বস্তু তৈরি

বিশ্বের সবচেয়ে কালো বস্তু তৈরি

প্রযুক্তি ডেস্ক: বিশ্বের সবচেয়ে কালো বস্তু তৈরি করেছেন গবেষকেরা।কতটা কালো হলে তাকে কালো বলা যাবে? সম্প্রতি সৌদি আরবের কিং আবদুল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির বিজ্ঞানীরা বিশ্বের সবচেয়ে কালো বস্তু ‘কৃষ্ণকায়া’ তৈরির দাবি করেছেন।

তাঁরা বলছেন, তাঁদের তৈরি এই উপাদান এতটাই কালো, যা আগে কখনো তৈরি হয়নি। এটিকে তাঁরা বলছেন ‘সুপার ব্ল্যাক ম্যাটেরিয়াল’। এই বস্তুটি কৃষ্ণগহ্বরের মতো সব আলো শোষণ করে নিতে পারে।

গবেষকেরা এই কৃষ্ণকায়া তৈরিতে প্রকৃতি থেকে অনুপ্রেরণা নিয়েছেন। তাঁরা বলছেন, কালো এই উপাদানটির ব্যবহারে সৌর প্যানেল আরও বেশি দক্ষতার সঙ্গে তৈরি করা যাবে। বর্তমানে যে ধরনের সৌর প্যানেল তৈরি হয় এই উপাদানটির ব্যবহার তা সম্পূর্ণ বদলে দিতে পারে। এটি যেকোনো কোণ থেকে ৯৯ শতাংশ আলো শোষণ করতে পারে। এখন পর্যন্ত সবচেয়ে কালো উপাদান হিসেবে স্বীকৃত কার্বন ন্যানোটিউবের চেয়েও কৃষ্ণকায়া ২৬ শতাংশ বেশি কালো।
‘নেচার ন্যানোটেকনোলজি’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে এ সংক্রান্ত একটি গবেষণা নিবন্ধ। এতে গবেষকদের দাবি, এই উপাদানটি যেকোনো দিক থেকে আসা তেজস্ক্রিয়তাও শোষণ করে নিতে সক্ষম।

গবেষকেরা আরও বলছেন, এটি এতই কালো যে, যাঁরা এটি দেখেছেন তাঁরা এটাকে নিকষ গহ্বরের মতো কালো বলে বর্ণনা করেছেন। তাঁদের মতে এর দিকে তাকিয়ে থাকাও অসম্ভব। তথ্যসূত্র: দ্য ইন্ডিপেনডেন্ট




Leave a Reply

Your email address will not be published.