Search
Saturday 22 September 2018
  • :
  • :

বিশ্বজুড়ে সুখ কমছে

বিশ্বজুড়ে সুখ কমছে

লন্ডন, ১৪ সেপ্টেম্বর : এক দশকের মধ্যে বিশ্বে সুখের মাত্রা সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। গতকাল বুধবার প্রকাশিত এক জরিপে এ তথ্য উঠে এসেছে। যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিষ্ঠান গ্যালাপের পরিচালিত জরিপে অংশগ্রহণকারী ব্যক্তিরা বলেছেন, সাম্প্রতিক সময়ে তাঁদের মধ্যে চাপ ও উদ্বেগ বেড়ে গেছে। সংঘাতের কারণে সামাজিক নিরাপত্তাব্যবস্থা ভেঙে পড়াই এর কারণ।

গ্যালাপের জনমত জরিপের বিশ্লেষকেরা বলেছেন, গত বছর বিশ্বের সবচেয়ে অসুখী স্থান ছিল সংঘাতপূর্ণ মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র (সিএআর)। এই তালিকা ইরাকের অবস্থান দ্বিতীয়।

গবেষণা প্রবন্ধের ভূমিকা লেখক গ্যালাপের ব্যবস্থাপনা সম্পাদক মোহাম্মেদ ইউনিস বলেছেন, সমষ্টিগতভাবে বিশ্বের মানুষ আজ খুব চাপে, উদ্বেগে ও দুঃখ-বেদনায় রয়েছেন, যা আগে কখনো এমনটা দেখা যায়নি।

১৪৬টি দেশের ১ লাখ ৫৪ হাজারের বেশি মানুষের ওপর এই জরিপ চালানো হয়। আগের দিনগুলোতে কতটা চাপ, উদ্বেগ, দুঃখ-কষ্ট, রাগ বা বিষণ্নতায় ছিলেন—জরিপে এমন প্রশ্ন করা হয় অংশগ্রহণকারী ব্যক্তিদের। গবেষণায় দেখা গেছে, এসব ক্ষেত্রে ২০০৬ সালের পর বিশ্বে বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা বিরাজ করছে। সাব-সাহারা আফ্রিকার ৩৫টি দেশের ২৪টিতে ১০ বছরের মধ্যে ২০১৭ সালে সুখের মাত্রা সবচেয়ে কম পর্যায়ে রয়েছে। এই অঞ্চলে সুখের অবস্থা কমে যাওয়ার কারণ হচ্ছে, গৃহযুদ্ধের ফলে অস্থির অবস্থায় স্বাস্থ্যসেবা ব্যবস্থা ভেঙে পড়া এবং ক্ষুধার্ত মানুষের সংখ্যা বেড়ে যাওয়া।

গবেষণায় বলা হয়েছে, শুধু আফ্রিকায় নয়, বিশ্বের অন্যান্য স্থানেও সুখের মাত্রা এক দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে। অর্থ-বৈভব সুখের মাত্রা বাড়ানোর ক্ষেত্রে খুব একটা প্রভাব ফেলেনি।