Search
Saturday 19 January 2019
  • :
  • :

বিশ্বকাপ ফুটবলের সময়সূচি ২০১৮

বিশ্বকাপ ফুটবলের সময়সূচি ২০১৮

ডিইলি রিপোর্ট ডেস্ক : দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ ফুটবল ২০১৮। বিশ্বকাপের এবারের আসর অনুষ্ঠিত হবে রাশিয়ায়। ১৪ জুন থেকে ১৫ জুলাইয়ের ২১তম আসরে অংশ নেবে ৩২টি দেশ। শুভ সকালের পাঠকদের জন্য বিশ্বকাপ ফুটবলের সময়সূচি ২০১৮। ১৪ জুন মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে হবে উদ্বোধন। বিশ্বকাপের নকআউট পর্ব শুরু হবে ৩০ জুন। কোয়ার্টার ফাইনালের চারটি ম্যাচ হবে ৬ ও ৭ জুলাই। ১০ ও ১১ জুলাই দুটি সেমিফাইনাল। ১৪ জুলাই তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল।

স্বাগতিক রাশিয়া ছাড়াও এবারের বিশ্বকাপে অংশ নেবে ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানির মতো ফুটবলের বড় দলগুলো। তবে ফুটবল বিশ্বকাপের অন্যতম সেরা দল ইতালি এবার বিশ্বকাপে সুযোগ পায়নি। ইউরোপের আরেক পরাশক্তি হল্যান্ডও বিশ্বকাপের বাছাই পর্ব থেকে ছিটকে পড়েছে।

গতবারের রানার্সআপ আর্জেন্টিনাকে এবারও অন্যতম ফেবারিট ধরা হচ্ছে। যদিও ২০০২ সালে চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে হতাশ হওয়া ব্রাজিলই এবার সবচেয়ে বড় ফেবারিট। তবে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি, একঝাঁক তরুণ প্রতিভাবান ফুটবলারে ভরা ফ্রান্স আর ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেনও এবার শিরোপার দৌড়ে বেশ এগিয়ে থাকবে।

আটটি গ্রুপে অংশ নেবে দলগুলো। গ্রুপ পর্ব থেকে সেরা দুই দল যাবে দ্বিতীয় পর্বে। দ্বিতীয় পর্ব থেকে শুরু বিশ্বকাপের নকআউট রাউন্ড। এরপর কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল।

]