Search
Tuesday 25 June 2019
  • :
  • :

বিশ্বকাপে সরাসরি খেলা হচ্ছে না বাংলাদেশের

বিশ্বকাপে সরাসরি খেলা হচ্ছে না বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক, ২ জানুয়ারি : টি-টোয়েন্টি বিশ্বকাপ- ২০২০ এ এবার সরাসরি খেলার সুযোগ পাচ্ছে না বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) যারা সরাসরি খেলবে তাদের তালিকা প্রকাশ করেছে। এতে আটটি দল সুযোগ পেয়েছে। সেই তালিকায় নেই বাংলাদেশ। বিশ্বকাপের এ আসর বসবে অস্ট্রেলিয়া।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো আইসিসি বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩১ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে শীর্ষে থাকা আট দল সরাসরি আসন্ন বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। সেই তালিকায় রয়েছে- পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান।

র‍্যাংকিংয়ের নবম স্থানে আছে তিনবার টি-টোয়েন্টি বিশ্ব আসরের ফাইনাল খেলা শ্রীলংকা। আর দশম স্থানে রয়েছে বাংলাদেশ। সরাসরি সুযোগ না পেলেও বিশ্বকাপে অবশ্য খেলার স্বপ্ন থাকছে দু’দলে। এজন্য গ্রুপপর্বের গণ্ডি পেরিয়ে আসতে হবে বাঘ-সিংহদের। ২০২০ সালের ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত চলবে বিশ্বকাপ।

অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে ১২ দল। র‍্যাংকিংয়ের শীর্ষ আটের সঙ্গে শিরোপার লড়াইয়ে থাকবে আরও চার দল। র‍্যাংকিংয়ের নয় ও দশ নম্বরে থাকা দু’দলকে গ্রুপপর্বের বৈতরণী ডিঙিয়ে মূলপর্বে খেলতে হবে। এজন্য আইসিসি টি-টোয়েন্টি বাছাইপর্ব থেকে উঠে আসা ছয় দলের সঙ্গে লড়তে হবে টাইগার-লংকানদের। এখান থেকে ৪ দল বিশ্বমঞ্চে খেলার ছাড়পত্র পাবে।