Search
Wednesday 18 May 2022
  • :
  • :

বিশকেকের ঠাণ্ডা নিয়েও ভাবনা

বিশকেকের ঠাণ্ডা নিয়েও ভাবনা

স্পোর্টস ডেস্ক, ১১ অক্টোবর : গায়ে সবারই ছিল হাফ-হাতা টি-শার্ট। বিমান থেকে নামার পরই সবার মাঝে শুরু হয় কম্পন। গরমের দেশ থেকে গিয়ে ঠাণ্ডা আবহাওয়ায় মানিয়ে নেওয়াটা কঠিন। তাই বিশ্বকাপ বাছাই পর্বে কিরগিজস্তানই কেবল প্রতিপক্ষ নয়, মামুনুলদের আরেক প্রতিপক্ষ হলো সে দেশের ঠাণ্ডা। ১৩ অক্টোবর বিশকেকে বিশ্বকাপ বাছাইয়ে কিরগিজদের মুখোমুখি হওয়ার আগে তাই ঠাণ্ডা আবহাওয়া নিয়ে ভাবতেই হচ্ছে বাংলাদেশ ফুটবল দলকে। গতকালই কিরগিজস্তানে পেঁৗছেছেন মামুনুল ইসলামরা। শনিবার ভোর ৫টা ১০ মিনিটে বিশকেকের আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে ফ্যাবিও লোপেজদের বহনকারী বিমানটি। এরপর হোটেল রিজেন্সিতে উঠেছে পুরো টিম। আর বিকেলে অনুশীলন করেছেন ফুটবলাররা।

বিশকেকের তাপমাত্রা ১৮ ডিগ্রি থেকে কম। শীতকালে বাংলাদেশে এর চেয়েও কম তাপমাত্রা থাকে। তবে বর্তমানে ঢাকায় অনেক গরম। সে কারণে কিরগিজস্তানের ঠাণ্ডা আবহাওয়াটা বাংলাদেশের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে, যেমনটা হয়েছিল অস্ট্রেলিয়াতে। সেখানেও শীতে কাবু হয়ে গিয়েছিলেন ফুটবলাররা। সে অভিজ্ঞতাটাই এখন মামুনুলদের বড় পুঁজি। কারণ খুব বেশিদিন হয়নি অস্ট্রেলিয়ায় গিয়ে খেলে এসেছে বাংলাদেশ। তাই খুব বেশি সমস্যা হওয়ার কথা নয়। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আরও দু’দিন সময় পাবে লাল-সবুজের দলটি।
কিরগিজস্তানের রাজধানী বিশকেক সিটিতে অবস্থিত স্টেডিয়ামটি অনেক বড়।

খুব বেশি আন্তর্জাতিক ম্যাচ হয়নি এখানে। তবে ঘরোয়া লীগের ম্যাচ হয়েছে বিশকেক স্টেডিয়ামে। তাই প্রত্যাশা করা হচ্ছে কিরগিজস্তান-বাংলাদেশ ম্যাচ দেখার জন্য স্টেডিয়াম প্রচুর দর্শক হবে। তা হলে মামুনুলদের ওপর ঝাঁপিয়ে পড়ার শক্তিটা আরও বেশি পাবে কিরগিজরা। তবে নতুন কোচ লোপেজের অধীনে নতুন আশা লাল-সবুজের দেশটির। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিশ্বকাপ বাছাইয়ে এই কিরগিজের বিপক্ষে জয়ের আশায় বুক বেঁধেছিলেন ফুটবলাররা। কিন্তু স্বপ্নটা জলাঞ্জলি হয়েছে ৩-১ গোলের পরাজয়ে। আর ১৩ অক্টোবরের ম্যাচটি তো হবে কিরগিজস্তানের মাঠে। এবার তো উড়ে যাওয়ার কথা মামুনুলদের।

দেশ ছাড়ার আগে প্রত্যাশার বেলুন উড়িয়েই গিয়েছেন ইতালিয়ান কোচ লোপেজ। ড্র কিংবা হার নয়, ফুটবলারদের হৃদয়ে জয়ের মন্ত্র ঢুকিয়েই দেশ ছেড়েছেন এ ইতালিয়ান। তার সেই মন্ত্র কতটা কাজে লাগে তা দেখতে অপেক্ষা করতে হবে আরও দু’দিন। তবে নতুন কোচ হয়ে আসা লোপেজের পজিশন বদলানোর ট্যাকটিস নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। খোদ ফুটবলাররাই অসন্তুষ্ট হয়েছেন। তাই লোপেজের জন্যই ম্যাচটি খুবই চ্যালেঞ্জের। যদি সফল হন তাহলে তো কথাই নেই, ব্যর্থ হলেই সমালোচনার তীর বিঁধবে তার বুকে।




Leave a Reply

Your email address will not be published.