Search
Thursday 27 June 2019
  • :
  • :

বিমানবন্দরের সামনের সড়ক বন্ধ করে শ্রমিকদের বিক্ষোভ

বিমানবন্দরের সামনের সড়ক বন্ধ করে শ্রমিকদের বিক্ষোভ

ঢাকা, ৬ জানুয়ারি : মজুরি বৃদ্ধিসহ বেশকিছু দাবিতে রাজধানীর হয়রত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরের সামনের সড়ক বন্ধ করে দিয়ে বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকেরা। আজ রবিবার দুপুর পৌনে ১২টার দিকে কয়েক হাজার পোশাক শ্রমিক বিমানবন্দরে প্রবেশের মুখে ঢাকা-ময়মনসিংহ সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন।

আশুলিয়া, টঙ্গী, উত্তরা, উত্তর ও দক্ষিণখান এলাকার বিভিন্ন গার্মেন্টের শ্রমিকেরা এ বিক্ষোভে অংশ নিয়েছেন। এতে ওই সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। সড়কের দুই পাশে দেখা দিয়েছে তীব্র যানজট। দুর্ভোগে পড়ছেন বিমান বন্দরের উদ্দেশে আসা ও বিদেশ থেকে আসা যাত্রীরা।

বিক্ষোভে অংশ নেওয়া পোশাক শ্রমিক শফিকুল ইসলাম, সাইফুল ইসলাম ও ফাতেমা বেগম এ প্রতিবেদককে বলেন, আমাদের বেতন ১৬ হাজার টাকা করতে হবে। বকেয়া বেতন-বোনাস পরিশোধের বিশ্বাসযোগ্য ঘোষণা দিতে হবে। না হলে আমরা রাস্তা থেকে সরব না।

বিক্ষোভে অচল বিমানবন্দর সড়কে হাজির হয়েছেন ঢাকা উত্তর জোনের ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা। তারা বিক্ষোভকারীদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দিতে চেষ্টা করছেন।

বিমানবন্দর থানার ওসি নূরে আজম মিয়া এ প্রতিবেদককে বলেন, বিমানবন্দর এলাকায় তো কোনো গার্মেন্টস নাই। তাই এখান থেকে সরে গিয়ে আমরা তাদের নিজ নিজ প্রতিষ্ঠানে গিয়ে দাবি জানাতে বলেছি। কিন্তু তারা কথা শুনছে না। ঊর্ধ্বতন কর্মকর্তারা এসেছেন, তাদের সাথে কথা বলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

এদিকে মজুরি বৃদ্ধিসহ একাধিক দাবিতে রোববার সকাল ৯টার দিকে বিভিন্ন গার্মন্টের শ্রমিকেরা উত্তরার রাস্তায় নেমে বিক্ষোভ করতে থাকেন।

বিমানবন্দর পুলিশের সহকারী কমিশনার মিজানুর রহমান জানান, সকাল ৯টার দিকে উত্তরা এলাকার বিভিন্ন গার্মেন্টের কয়েকশ’ শ্রমিক রাস্তায় নেমে আসে। তারা উত্তরা আজমপুর থেকে জসিমউদ্দিন সড়ক পর্যন্ত অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। এর ফলে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ থাকায় দুই দিকে সৃষ্টি হয় তীব্র যানজট।

খবর পেয়ে ঢাকার উত্তর খান ও দক্ষিণখান এলাকা থেকে শ্রমিকেরা এসে তাদের সঙ্গে বিক্ষোভে যোগ দেয়। সূত্র: সমকাল