Search
Wednesday 18 May 2022
  • :
  • :

বাংলাদেশ ২৭৭ : জিম্বাবুয়ে ১৮৬/৫ (ওভার ৩৫)

বাংলাদেশ ২৭৭ : জিম্বাবুয়ে ১৮৬/৫ (ওভার ৩৫)

স্পোর্টস ডেস্ক: তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে বাংলাদেশের দেয়া ২৭৭ রানের টার্গেটে ব্যাট করছে জিম্বাবুয়ে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৫ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে জিম্বাবুয়ের সংগ্রহ ১৮৬ রান। উইলিয়ামস ৬৩ রান নিয়ে ব্যাট করছেন।

এর আগে দলীয় ৪৭ রানের মাথায় দুই ওপেনার আর ক্রেইগ আরভিনকে হারিয়ে ধুঁকতে থাকা সফরকারী জিম্বাবুয়ের ইনিংস মেরামত করতে থাকেন এলটন চিগুম্বুরা এবং শেন উইলিয়ামস।

টাইগার দলপতি মাশরাফি আক্রমণে আনলেন সাব্বির রহমানকে। অধিনায়কের আস্থার প্রতিদান দেন সাব্বির। ৪৫ রান নিয়ে ব্যাট করতে থাকা জিম্বাবুয়ের দলপতি এলটন চিগুম্বুরাকে বোল্ড করেন তিনি। আউট হওয়ার আগে উইলিয়ামসকে নিয়ে ৮০ রানের জুটিও গড়েন চিগুম্বুরা। উইলিয়ামস ৩৬ রানে ব্যাট করছেন।

বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ২৭৭ রানের জবাবে ব্যাটিং করতে নেমে প্রথম ওভারেই মুস্তাফিজের বল বুঝতে না পেরে সরাসরি বোল্ড হন চামু চিবাবা। কাটার মাস্টার খ্যাত মুস্তাফিজুর রহমানের দ্বিতীয় শিকারে সাজঘরে ফেরেন আরেক ওপেনার রেগিস চাকাভা। নাসির হোসেনের তালুবন্দি হয়ে আউট হওয়ার আগে ১৭ রান করেন চাকাভা।

পরের উইকেটটি তুলে নেন নাসির হোসেন। দুই ওপেনারকে মুস্তাফিজ ফিরিয়ে দেওয়ার পর তৃতীয় উইকেট তুলে নেন নাসির। আরভিনকে এলবির ফাঁদে ফেলেন তিনি। বিদায়ের আগে আরভিনের ব্যাট থেকে আসে ২১ রান।

এর আগে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ইমরুল কায়েস আর তামিম ইকবালের ব্যাটিং দৃঢ়তায় দারুণ শুরুর পরেও শেষ দিকে এসে উইকেট হারায় টাইগাররা। তবে, মাহমুদুল্লাহ রিয়াদের অনবদ্য ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে টস জিতে আগে ব্যাট করা বাংলাদেশ ২৭৬ রান সংগ্রহ করে।

১৪৭ রানের মাথায় ভাঙে দুই দেশসেরা ওপেনার তামিম ইকবাল আর ইমরুল কায়েসের জুটি। ওয়ানডে ক্যারিয়ারের ১২তম অর্ধশতক হাঁকিয়ে ৯৫ বলে ৬টি চার আর ৪টি ছক্কায় ৭৩ রান করেন ইমরুল। ইমরুলের পর গ্রায়েম ক্রেমারের বলে আউট হওয়ার আগে তামিম ৯৮ বলে ৭টি চার আর একটি ছক্কায় তার ইনিংসটি সাজান।

দুই ওপেনারের ব্যাটে ভালো শুরুর পর ইনিংসের ৩৮তম ওভারে বিদায় নেন মুশফিক। ফেরার আগে তার ব্যাট থেকে আসে ২৫ বলে তিনটি চারে ২৮ রান। ইনিংসের ৪৩তম ওভারে লিটনকে ফিরিয়ে দেন গ্রায়েম ক্রেমার। ২২ বলে ১৭ রান করে ফেরেন লিটন। পরের ওভারে সাব্বির রহমান (১ রান) আর নাসির হোসেনকে (০ রান) ফিরিয়ে দেন লুক জঙ্গো। দলীয় ৪৮তম ওভারে পানিয়াঙ্গারার করা শেষ বলে বোল্ড হয়ে ১১ বলে তিনটি চারে ১৬ রান করে ফেরেন টাইগারদের দলপতি মাশরাফি। আর ওয়ানডে ক্যারিয়ারের ১৪তম অর্ধশতক করে ৪০ বলে ৫২ রানের ইনিংস খেলে শেষ ওভারে রান আউট হন মাহামুদুল্লাহ রিয়াদ। শেষ ওভারের শেষ বলে রান আউট হন মুস্তাফিজুর রহমান।

এ ম্যাচ জিততে পারলে টানা দ্বিতীয়বার জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করবে বাংলাদেশ। গত বছরের নভেম্বর-ডিসেম্বরে ৫-০ তে সিরিজ হেরেছিল সফরকারীরা।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, নাসির হোসেন, আরাফাত সানি, মুস্তাফিজুর রহমান ও আল আমিন হোসেন।

জিম্বাবুয়ে দল: এলটন চিগুম্বুরা (অধিনায়ক), সিকান্দার রাজা, রেগিস চাকাভা, চামু চিবাবা, ক্রেইগ আরভিন,   রিচমন্ড মুতুম্বামি, এমএন ওয়ালার, এজি ক্রিমার, শন উইলিয়ামস, লুক জঙ্গো, টিনাশে পানিয়াঙ্গারা।




Leave a Reply

Your email address will not be published.