Search
Wednesday 18 September 2019
  • :
  • :

বাংলাদেশকে পাহাড়সম লক্ষ্য দিল নিউজিল্যান্ড

বাংলাদেশকে পাহাড়সম লক্ষ্য দিল নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক, ২০ ফেব্রুয়ারি : আগের দুই ম্যাচে শুরুতে ব্যাটিং করে বাংলাদেশ। দু’ম্যাচেই হারে বড় ব্যবধানে। সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে টস জিতে বল নেয় বাংলাদেশ। এরপর কলিন মুনরোকে শুরুতে তুলে নেন মাশরফি। পরে সাইফউদ্দিনের বলে দারুণ এক ক্যাচ ধরে গাপটিলকে ফেরান তামিম। ফিফটি করে হেনরি নিকোলাস ফেরেন মিরাজের বলে।

এরপরও টেইলর, টম ল্যাথামদের হাফসেঞ্চুরি এবং নিশাম-গ্রান্ডহোমদের ঝড়ে তিনশ’ ছাড়ানো সংগ্রহ পেয়েছে কিউইরা। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩০ রান তুলেছে তারা। জিততে হলে ওই রান টপকাতে হবে বাংলাদেশের।

এ ম্যাচে আউট হয়ে ফেরার আগে হেনরি নিকোলাস করেন ৬৪ রান। গাপটিল ২৯ রান করে ফিরে যান। তবে ফিফটি পূর্ণ করেন রস টেইলর। তিনি দলের হয়ে সর্বোচ্চ ৬৯ রান করেন। দেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ডও গড়েন তিনি এ ম্যাচে। পরে টম ল্যাথাম খেলেন ৫৯ রানের ইনিংস। অলরাউন্ডার নিশাম ২৪ বলে ৩৭ এবং গ্রান্ডহোম ১৫ বলে ৩৭ রান করেন।

বাংলাদেশের হয়ে ১০ ওভারে ৯৩ রান দিয়ে দুই উইকেট নেন মুস্তাফিজ। মাশরাফি ১০ ওভারে ৫১ রান খরচায় এক উইকেট নেন। সাইফউদ্দিন ১০ ওভারে ৪৮ রান দিয়ে নেন একটি উইকেট। এছাড়া মিরাজ ও রুবেল ৯ ওভারে যথাক্রমে ৪৩ ও ৬৪ রান দিয়ে একটি করে উইকেট নেন।

বাংলাদেশ দল এ ম্যাচে ইনজুরির কারণে ধারাবাহিক ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুনকে দলে রাখতে পারেনি। তার বদলে ওয়ানডে দলে মুমিনুলকে অন্তভূক্ত করা হয়। তবে একাদশে জায়গা হয়নি তার। রুবেল হোসেনকে নেওয়া হয়েছে শেষ ওয়ানডের একাদশে।

এছাড়া ইনজুরির কারণে মুশফিকের খেলা নিয়ে শঙ্কা থাকলেও তা পরে দূর হয়ে যায়। বাংলাদেশের লজ্জা এড়ানোর ম্যাচে দলে আছেন তিনি। শুরুতে উইকেট থেকে বাংলাদেশ দল কিছুটা সুবিধা পাবে। ডুনেডিনে শীত অপেক্ষাকৃত কম। সময় গড়ালে উইকেটের ঘাস মলিন হতে শুরু করবে। ব্যাটসম্যানদের জন্য পরে ব্যাট করা বেশ সহজ হবে।

নিউজিল্যান্ড দল এ ম্যাচে তিন পরিবর্তন নিয়ে নেমেছে। কেন উইলিয়ামসন বিশ্রামে যাবেন আগেই জানা ছিল। তার জায়গায় কলিন মুনরোর ফেরাও নিশ্চিত ছিল। সঙ্গে ফিরেছেন টিম সাউদি। এছাড়া টোড অ্যাস্টলের জায়গায় শেষ ওয়ানডে ম্যাচের দলে ফিরেছেন মিশেল সাটনার।