Search
Friday 16 November 2018
  • :
  • :

ফ্রাঙ্কফুর্ট বইমেলায় দৃষ্টি কেড়েছে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’

ফ্রাঙ্কফুর্ট বইমেলায় দৃষ্টি কেড়েছে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’

ডেইলি রিপোর্ট ডেস্ক : জার্মানিতে অনুষ্ঠিত ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশের বইয়ের চাহিদা বাড়ছে বলে জানিয়েছেন অংশ গ্রহণকারী প্রকাশকেরা। ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’গ্রন্থের জার্মান ভাষার সংস্করণটি মেলায় দৃষ্টি কেড়েছে।

যেহেতু এ মেলায় বই বিক্রির নিয়ম নেই; তবু বিদেশিদের মধ্যে আগ্রহটা তৈরি হয়েছে। মেলার পর আগামী ১৪ অক্টোবর স্থানীয় প্রবাসীদের আয়োজিত ‘বঙ্গবন্ধু বইমেলা জার্মানি’তে বইটি পাওয়া যাবে বলে জানা গেছে।

এদিকে বইমেলায় আজ স্থানীয় সময় দুপুর ২টায় বাংলাদেশের তরুণ প্রজন্মের কবি শায়রা আফরিদা ঐশীর ‘অন ডেইজ লাইক দিস’ কাব্যগ্রন্থটির মোড়ক উন্মোচিত হয়েছে মেক্সিকো বুথে। মোড়ক উন্মোচন করেন সারা পৃথিবীর প্রকাশক সমিতিগুলোর শীর্ষ সংগঠন ইন্টারন্যাশনাল পাবলিসার অ্যাসোসিয়েশনের নবনির্বাচিত সভাপতি হুগো সেটজার এবং সাধারণ সম্পাদক জোশে বরগুনো। এ উপস্থিত ছিলেন বইটির মার্কেটিং ও ডিস্ট্রিবিশনের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান পাঞ্জেরী পাবলিকেশন্স লি.’এর চেয়ারম্যান কামরুল হাসান শায়ক ও ম্যানেজার মৌসুমী আকতার আলো। বইটির ফ্রাঙ্কফুর্ট বুক ফেয়ার এডশন ২০১৮এর প্রকাশক জার্নিম্যান বুকস।

এদিকে আস্ট্রেলিয়ান রাইট এজেন্ট রিচার্ড সেইজারসমা বইটির রাইট কিনতে সম্মত হন। তিনি প্রথমত অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড থেকে বইটি প্রকাশের উদ্যোগ নিবেন বলে জানিয়েছেন।

অপর দিকে বাংলাদেশ জ্ঞান এ সৃজনশীল প্রকাশক সমিতির ফরিদ আহমদ জানান, বিভিন্ন দেশের প্রকাশকরা বাংলাদেশের বইয়ের প্রতি গভীর আগ্রহ প্রকাশ করেছে। ইতোমধ্যে তিনটি দেশের এজেন্ট মিটিং করে এবং আরো বেশ কটি দেশের প্রতিনিধি আমাদের সঙ্গে বৈঠকে বসবেন, আলোচলা করবেন এবং চুক্তি বিনিময়েরও সম্ভাবনা রয়েছে। সূত্র: ইত্তেফাক