Search
Friday 16 November 2018
  • :
  • :

ফের বড় দরপতন পুঁজিবাজারে

ফের বড় দরপতন পুঁজিবাজারে

পুঁজিবাজার ডেস্ক, ২৯ অক্টোবর : বড় দরপতন হয়েছে দেশের পুঁজিবাজারে। একইসঙ্গে লেনদেনের খরাও দিন দিন প্রকট হচ্ছে। রোববার ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ২৪৭টির, আর ২৮টি প্রতিষ্ঠানের দর অপরিবর্তিত ছিল। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৯ পয়েন্ট কমে নেমে আসে ৫ হাজার ২১২ পয়েন্টে। দিন শেষে লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের বাজারমূল্য ছিল ৩৭১ কোটি ৭১ লাখ টাকা। সূচক কমেছে সিএসইতেও।

সিএসইতে লেনদেন হওয়া ২২৫টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৪২টির, কমেছে ১৬০টির, আর ২৩টি প্রতিষ্ঠানের দর ছিল অপরিবর্তিত। আর মোট লেনদেন হয়েছে ১৪ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

২৯ অক্টোবর যেসব কোম্পানির বোর্ড মিটিং
পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান বিডিকম অনলাইন, ওয়াটা কেমিক্যাল, সালভো কেমিক্যাল, উসমানিয়া গ্লাস ও কনফিডেন্স সিমেন্ট লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৯ অক্টোবর। সভায় ৩০ জুন ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।

৩০ অক্টোবর যেসব কোম্পানির বোর্ড মিটিং
পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান রিজেন্ট টেক্সটাইল, সমতা লেদার, গোল্ডেন সন, কেপিসিএল, শমরিতা হাসপাতাল, জেএমআই সিরিঞ্জ, প্রাইম টেক্সটাইল, সাভার রিফ্রাক্টরীজ ও ফ্যামিলিটেক্স লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ৩০ অক্টোবর। সভায় ৩০ জুন ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।

১ নভেম্বর যেসব কোম্পানির বোর্ড মিটিং
পুুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান অ্যাপোলো ইস্পাত ও হাক্কানী পাল্প অ্যান্ড পেপার লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ১ নভেম্বর। সভায় ৩০ জুন ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।

৪ নভেম্বর যেসব কোম্পানির বোর্ড মিটিং
পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান মতিন স্পিনিং ও পাওয়ার গ্রিড কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ৪ নভেম্বর। সভায় ৩০ জুন ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।

৫ নভেম্বর যেসব কোম্পানির বোর্ড মিটিং
পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড সিরামিক ও এটলাস বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ৫ নভেম্বর। সভায় ৩০ জুন ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।

শেয়ার বিক্রির ঘোষণা
প্রাইম ব্যাংক লিমিটেডের একজন উদ্যোক্তা ২১ লাখ ৭৬ হাজার ৩৮২টি এবং এক্সিম ব্যাংক লিমিটেডের একজন উদ্যোক্তা ১ কোটি ৩০ লাখ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। আগামী ৩১ অক্টোবরের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের পাবলিক মার্কেটে তারা এই শেয়ার বিক্রি করবেন।