Search
Wednesday 18 September 2019
  • :
  • :

ফের কারফিউ জারি কাশ্মীরে

ফের কারফিউ জারি কাশ্মীরে

আন্তর্জাতিক ডেস্ক,৯ সেপ্টেম্বর : শিয়া মুসলমান ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনার পর কাশ্মীরের শ্রীনগরের অধিকাংশ এলাকায় আবারও কারফিউ জারি করেছে ভারত।

শনিবার সন্ধ্যায় শ্রীনগরের শিয়া অধ্যুষিত রেইনাওয়ারি ও বাদগ্রামে এই সংঘর্ষে অন্তত ১২ বেসামরিক নাগরিক ও ছয় সেনা সদস্য আহত হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ভারতীয় কর্মকর্তা বলেন, উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাসের শেল ও রাবার বুলেট ছোড়ে সেনারা। এদিন মধ্যরাত পর্যন্ত সংঘর্ষ চলে। এ ঘটনার পই রোববার (৮ সেপ্টেম্বর) সকালে নগরীর লাল চক ও আশেপাশের এলাকায় কারফিউ জারির ঘোষণা দেয়া হয়। এ সময় জনগণকে প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হয়ার পরামর্শ দেয় পুলিশ।

মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান আশুরার প্রস্তুতি হিসেবে শনিবার সন্ধ্যায় শিয়া সম্প্রদায়ের লোকজন তাজিয়া মিছল বের করে। মিছিলটি প্রায় পাঁচ কিলোমিটার পথ প্রদক্ষিণ করে। নগরীর সিটি সেন্টারের কাছ দিয়ে যাওয়ার সময় হেলমেট ও বুলেটপ্রুফ জ্যাকেট পরা নিরাপত্তা বাহিনী মিছিলে বাধা দিলে জনতা উত্তেজিত হয়ে পড়ে এবং পাথর নিক্ষেপ শুরু করে।

স্থানীয় এক বাসিন্দা জানান, পুলিশ মহররমের শোক মিছিলে বাধা দেয়ার চেষ্টা করায় গত তিন-চার দিন ধরে রেইনাওয়ারিতে প্রায়ই সংঘর্ষ হচ্ছে। গত কয়েক দিন ধরে সন্ধ্যায় টিয়ার গ্যাস ছোড়ায় বিকট শব্দ কানে আসছে। তারা বেশিরভাগ সময় ঘরের ভেতরই অবস্থান করছেন। তবে গ্যাসের ঝাঁজ ঘরের ভেতর চলে আসায় তারা ঘুমাতেও পারছেন না বলে জানান তিনি।

ভারতের একজন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পাকিস্তানের বিরুদ্ধে ওই অঞ্চলে নৃশংসতা ছড়ানোর চেষ্টার অভিযোগ তুলেছেন। তিনি বলেন, শান্তি এবং জীবনের নিরাপত্তার জন্য দায়িত্বপূর্ণ কড়াকড়ি প্রয়োজন।

সম্প্রতি সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা তুলে নিয়েছে ভারত। এর পর থেকেই পাকিস্তানের সঙ্গে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।