Search
Sunday 22 May 2022
  • :
  • :

প্লেবয় ম্যাগাজিনে আর থাকবে না নগ্নতা

প্লেবয় ম্যাগাজিনে আর থাকবে না নগ্নতা

বিনোদন ডেস্ক, ১৩ অক্টোবর : প্লেবয়। ম্যাগাজিনের নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে সেই ছবি। নগ্নতা যেখানে আভিজাত্য। সময়ের নিয়মে সেই আভিজাত্যও আজ যেন ক্লিশে। যার জেরে অর্ধশতাব্দী জুড়ে স্বপ্ন দেখিয়েছে প্লেবয়, সেই আভিজাত্যই এ বার ঝেড়ে ফেলতে চলেছে পত্রিকাটি। এ বার থেকে আর নগ্নতা নয় প্লেবয়-এ, জানিয়ে দিলেন ম্যাগাজিনের অন্যতম প্রবীণ সম্পাদক কোরি জোনস। তাকে স্বাগত জানিয়েছেন প্লেবয় প্রধান হিউ হেফনার। আগামী মার্চ মাসে প্লেবয় সংখ্যার প্রচ্ছদে মহিলাদের উত্তেজক ভঙ্গিমায় দেখা গেলেও সম্পূর্ণ নগ্ন ছবি আর দেখা যাবে না।

মার্কিন পুরুষদের গোটা একটা প্রজন্মের কাছে প্লেবয় ম্যাগাজিন ছিল নিষিদ্ধ ফলের মতো। ফোন, ইন্টারনেট যখন স্বপ্নেরও অতীত সেই সময় মার্কিন পুরুষদের ঘুম কেড়ে নিয়েছে অথবা শান্তির ঘুম জুগিয়েছে এই প্লেবয় ম্যাগাজিন। ইন্টারনেট বিপ্লবে সহজলব্ধ হয়েছে পর্নোগ্রাফি। ধীরে ধীরে গুরুত্ব, আভিজাত্য হারিয়ে প্লেবয় ম্যাগাজিনের বিক্রি এখন এসে দাঁড়িয়েছে মাত্র ৮ লক্ষে। ১৯৭৫ সালে এই প্লেবয় ম্যাগাজিনেরই বিক্রি ছিল ৫.৬ মিলিয়ন। তবে এটুকুও রয়ে গিয়েছে শুধুই কৌলিণ্যের জোরে। প্লেবয়ের উত্তরসূরি বহু ম্যাগাজিনই আজ ঢুকে গিয়েছে ইতিহাসের পাতায়।

১৯৫৩ সালে প্লেবয় ম্যাগাজিনের প্রথম সংখ্যার প্রচ্ছদ মডেল ছিলেন মেরিলিন মনরো। প্লেবয়ের সেরা সময়ে এই ম্যাগাজিনের জন্যই কলম ধরেছেন মার্গারেট অ্যাটউড, হারুকি মুরাকামির মতো লেখকেরা। এক বাক্যে সাক্ষাত্কার দিতে রাজি হয়েছেন ম্যালকম এক্স, ভ্লাদিমির নাবোকভ, মার্টিন লুথার কিং জুনিয়র, জিমি কার্টাররা। প্লেবয়ের প্রচ্ছদে মুখ দেখিয়েই নিজেদের জাত চিনিয়েছেন ম্যাডোনা, শ্যারন স্টোন, নাওমি ক্যাম্পবেল। ১৯৭২ এর নভেম্বর মাসের প্লেবয় সংখ্যা বিক্রি হয়েছিল ৭ মিলিয়ন কপি।

নগ্নতার প্রতিবাদে যারা প্লেবয়ের বিরোধিতা করেছেন তারাও অস্বীকার করতে পারেননি এর জনপ্রিয়তাকে। তাই তো আজও লোগোর বিচারে অ্যাপল বা নাইকির মতোই এক ঝলকেই চিনে ফেলা যায় প্লেবয়কে।

৬২ বছর পর প্লেবয়ের ডিজাইনও আজ তৈরি ওয়েব ট্রাফিকের কথা মাথায় রেখে। গত অাগস্ট মাসেই ওয়েবসাইট থেকে নগ্নতা সরিয়ে ফেলেছিল প্লেবয়। ফলস্বরূপ পাঠক সংখ্যা গড় বয়স নিমেষে ৪৭ থেকে নেমে এসেছিল তিরিশে। ওয়েব ট্রাফিক ৪ মিলিয়ন থেকে এক লাফে হয়ে গিয়েছিল ১৬ মিলিয়ন। ওয়েবসাইটের সাফল্যেই এ বার ম্যাগাজিনের প্রচ্ছদ থেকে নগ্নতা পুরোপুরি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্লেবয়।




Leave a Reply

Your email address will not be published.