Search
Sunday 21 July 2019
  • :
  • :

প্রবৃদ্ধি সামনে আরও বেগবান করা হবে: প্রধানমন্ত্রী

প্রবৃদ্ধি সামনে আরও বেগবান করা হবে: প্রধানমন্ত্রী

ঢাকা, ১১ জুলাই : প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা শেখ হাসিনা দেশের বর্তমান অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য তাঁর সরকারের যথাযথ প্রকল্প গ্রহণ এবং দক্ষ বাস্তবায়নকে মূল কারণ উল্লেখ করে বলেছেন, এমন প্রবৃদ্ধি সামনের দিনগুলোতে আরো বেগবান হবে।

তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য হচ্ছে ২০২৩-২৪ সালের মধ্যে জিডিপি প্রবৃদ্ধি দশ শতাংশে নিয়ে যাওয়া এবং দীর্ঘমেয়াদে তা ধরে রাখা।’

প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা শেখ হাসিনা বুধবার জাতীয় সংসদে তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংসদ সদস্য এম আব্দুল লতিফের এক তারকা চিহ্নিত প্রশ্নের উত্তরে একথা বলেন।

সার্বিকভাবে আমাদের অর্থনীতি শক্তিশালী অবস্থানে রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বিনিয়োগ ক্রমাগত বাড়ছে, রপ্তানী এবং প্রবাসী আয়ের উচ্চ প্রবৃদ্ধির প্রেক্ষিতে বৈদেশিক লেনদেনের ভারসাম্য বজায় রয়েছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রয়েছে এবং বাজেট ঘাটতি ৫ শতাংশের মধ্যে সীমাবদ্ধ রয়েছে।

তিনি বলেন, ‘আমাদের সক্ষমতা এমন পর্যায়ে উন্নীত করতে সক্ষম হয়েছি যে, পদ্মা সেতুর মত বৃহৎ প্রকল্প নিজেদের অর্থায়নে বাস্তায়ন করছি।’

শেখ হাসিনা বলেন, ‘আমার চিন্তাপ্রসূত ১০টি বিশেষ উদ্যোগও বাস্তবায়ন করছি, যা শেখ হাসিনার ১০টি উদ্যোগ নামে পরিচিত। এগুলো হচ্ছে-আমার বাড়ি আমার খামার, আশ্রয়ন প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন, ঘরে ঘরে বিদ্যুৎ, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, বিনিয়োগ বিকাশ ও পরিবেশ সুরক্ষা।’

জাতিসংঘের বিশ্ব অর্থনীতির অবস্থা ও সম্ভাবনা-২০১৯ (ওয়ার্ল্ড ইকোনমিক সিচুয়েশন এন্ড প্রসপেক্টস-২০১৯) শীর্ষক প্রতিবেদনে শীর্ষ প্রবৃদ্ধি অর্জনকারী দেশের তালিকায় বাংলাদেশ রয়েছে।

প্রতিবেদন অনুযায়ী ২০১৮ সালের দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী ১০টি দেশের মধ্যে বাংলাদেশ একটি এবং এশিয়া অঞ্চলে ভারতের পরই বাংলাদেশের অবস্থান।