Search
Wednesday 18 May 2022
  • :
  • :

‘পুলিশের ওপর হামলা হলেই গুলি’

‘পুলিশের ওপর হামলা হলেই গুলি’

ঢাকা : তল্লাশি  চৌকিতে দায়িত্ব পালনকালে কোনোভাবে পুলিশের ওপর হামলা হলেই গুলি চালাতে পারবেন পুলিশ সদস্যরা। এ জন্য পূর্ব অনুমতি লাগবে না।

বৃহস্পতিবার ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারের সঙ্গে ডিএমপির বিভিন্ন বিভাগের উপকমিশনার ও অতিরিক্ত উপকমিশনারদের এক বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে উপস্থিত থাকা একজন উপ-কমিশনার (ডিসি) নাম প্রকাশ না করার শর্তে বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি যেন না হয়। কমিশনার সে নির্দেশ দিয়েছেন। এ ছাড়া নিরাপত্তা জোরদার করতে নজরদারি বাড়াতে বলা হয়েছে।

তিনি জানান, বৈঠকে কমিশনার বলেছেন, টহল বা চেকপোস্টে পুলিশ গুলিবিদ্ধ হবে এবং সন্ত্রাসীরা গুলি করে চলে যাবে; পুলিশ গুলি করবে না, এটা হতে পারে না। নিজেদের রক্ষায় গুলি চালাতে হবে। এ ক্ষেত্রে কারোর অনুমতি লাগবে না।

তিনি আরো জানান, পর্যাপ্ত পুলিশ সদস্য না থাকলে চেকপোস্ট না বসানোর জন্যও বলা হয়েছে। তল্লাশি চৌকিতে দায়িত্ব পালনকালে পুলিশ সদস্যদের বুলেটপ্রুফ জ্যাকেট পরতে বলা হয়েছে। এ ছাড়া চেকপোস্টে অন্তত একটি অস্ত্রে গুলিভর্তি করে রাখতে হবে।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) জাহাঙ্গীর আলম সরকার বলেন, ‘অফিসিয়ালি এ ধরনের নির্দেশনা জারি করা হয়নি। তবে আন-অফিসিয়ালি পুলিশ সদস্যদের সতর্ক করা হয়েছে। এছাড়া পুলিশ আইনেও আত্মরক্ষার্থে পুলিশ গুলি করতে পারবে বলে উল্লেখ রয়েছে। কাজেই পুলিশের ওপর হামলা হলে প্রাণরক্ষার্থে গুলি চালাতে পারেন। সে ক্ষেত্রে অনুমতি লাগবে না।

২২ অক্টোবর রাজধানীর গাবতলীতে চেকপোস্টে সন্ত্রাসীদের চুরিকাঘাতে পুলিশের সহকারী উপ-পরিদর্শক ইব্রাহিম নিহত হন। তার ১৩ দিনের মাথায় ৪ নভেম্বর সাভারের আশুলিয়ায় একইভাবে চেকপোস্টে পুলিশের ওপর হামলা করে সন্ত্রাসীরা। এতে কনস্টেবল মুকুল হোসেন নিহত হন। আহত হন নূরে আলম নামে এক পুলিশ সদস্য।

এর পরই ঢাকা মহানগরসহ দেশের বিভিন্ন স্থানে দায়িত্বরত পুলিশকে সতর্ক করেছে পুলিশ সদর দপ্তর।




Leave a Reply

Your email address will not be published.