Search
Saturday 23 March 2019
  • :
  • :

পাকিস্তানি নৌবাহিনীর জন্য অত্যাধুনিক রণতরী বানাচ্ছে চীন

পাকিস্তানি নৌবাহিনীর জন্য অত্যাধুনিক রণতরী বানাচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক, ৩ জানুয়ারি : পাকিস্তানি নৌবাহিনীর জন্য অত্যাধুনিক যুদ্ধজাহাজ তৈরির কাজ শুরু করে দিয়েছে শি জিনপিংয়ের দেশ। মোটা অঙ্কের দ্বিপক্ষীয় অস্ত্র চুক্তির অঙ্গ হিসেবে অত্যাধুনিক যুদ্ধাস্ত্র ব্যবস্থাযুক্ত এরকম চারটি জাহাজ চীনের কাছ থেকে পেতে চলেছে পাকিস্তান। সেই চুক্তি অনুযায়ী প্রথম যুদ্ধজাহাজটি তৈরির কাজও শুরু করে দিয়েছে চীন।
চীনা জাহাজ প্রস্তুতকারী সংস্থাকে উদ্ধৃত করে সে দেশের সংবাদমাধ্যম জানিয়েছে, আন্তর্জাতিক নৌপথকে সুরক্ষিত রাখার ক্ষেত্রে পাকিস্তানের পাশে রয়েছে চীন। এই জাহাজগুলো পাকিস্তান নৌবাহিনীর শক্তিবৃদ্ধি করবে।

জাহাজগুলো চীনা নৌবাহিনীর আধুনিক ‘মিসাইল ফ্রিগেট’ শ্রেণির জাহাজেরই একটি সংস্করণ। সেগুলি যুদ্ধজাহাজ ও ডুবোজাহাজের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। আবার আকাশ-প্রতিরক্ষার কাজও করতে পারে।

পাকিস্তানি নৌবাহিনীর জন্য অতি আধুনিক এই যুদ্ধজাহাজ বানানোর বরাত পেয়েছে চীনের একটি রাষ্ট্রায়ত্ত প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা। সেই সংস্থার নাম চায়না স্টেট শিপবিল্ডিং কর্পোরেশন (সিএসএসসি)। সেই রাষ্ট্রায়ত্ত সংস্থার বক্তব্যের ভিত্তিতে পাকিস্তানের জন্য এই অত্যাধুনিক যুদ্ধজাহাজ তৈরির কাজ শুরু হওয়ার রিপোর্ট প্রকাশিত হয়েছে চায়না ডেলিতে। সেই রিপোর্ট অনুযায়ী, আধুনিক যুদ্ধাস্ত্রে সজ্জিত এই রণতরিতে থাকছে ডিটেকশন সিস্টেম। শত্রু শিবিরের যুদ্ধজাহাজ, সাবমেরিন ধ্বংস করার কাজে দক্ষ এই জাহাজ। রয়েছে আকাশপথে হামলা রুখে দেওয়ার ক্ষমতাও।

চীনা নৌবাহিনীর হাতে থাকা ক্ষেপণাস্ত্রবাহী অতি আধুনিক যুদ্ধজাহাজের ধাঁচেই পাকিস্তানের জন্য এই যুদ্ধজাহাজ তৈরি হচ্ছে। প্রথম জাহাজটি তৈরির কাজ শুরুও করে দিয়েছে সিএসএসসি। সেটি তৈরি হচ্ছে সাংহাইয়ের হুডং-ঝোংঘুয়া শিপইয়ার্ডে।