Search
Tuesday 17 May 2022
  • :
  • :

নিউইয়র্কে হজের পয়গাম ও হাজিদের করণীয় শীর্ষক সেমিনার

নিউইয়র্কে হজের পয়গাম ও হাজিদের করণীয় শীর্ষক সেমিনার

নিউইয়র্ক : নিউইয়র্কের ব্রুকলীন বাইতুশ শরফ মসজিদের উদ্যোগে কা’বা ফেরত হাজিদের নিয়ে ‘হজ্জের পয়গাম, হাজিদের করণীয়’ শির্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার অনুষ্ঠিত এই সেমিনারে কা’বা ফেরত হাজিসহ প্রায় শতাধিক মুসল্লি উপস্থিত ছিলেন।

সেমিনারে বক্তব্য রাখেন, দারুল উলুম আস সাফা ম্যানহাটনের প্রিন্সিপাল মাওলানা রফিক আহমদ রেফাহী, বায়তুশ শরফ ইসলামিক সেন্টার ও জামেলায় মসজিদের  ইমাম ও খতিব মাওলানা জাকারিয়া মাহমুদ প্রমুখ।

রফিক আহমদ রেফাহী বলেন, কেউ চাইলেই হজ্জে যেতে পারে না। অর্থকরী হলেই হজ্জে যাওয়ার নসিব হয় না সকলের। আল্লাহ রাব্বুল আলামীন যাদেরকে ভালোবাসেন, তাদেরকেই দাওয়াত করে তার ঘরের মেহমান করে নিয়ে যান। সুতরাং যারা হজ্জ করে এলেন, নিঃসন্দেহে তারা আল্লাহর প্রিয় বান্দা। তাদের উচিত আল্লাহর ঘরে মেহমানদারিত্বের হক আদায় করা। আর এটা আদায় হবে নিজে হেদায়তের উপর চলে, অন্য ভাইকে হেদায়তের দাওয়াত দেয়ার মাধ্যমে।

জাকারিয়া মাহমুদ বলেন, অনেক হাজি সাহেবকে দেখা যায় হজ্জ করে এসে বিব্রতকর সময় কাটান। তারা ভাবেন, হজ্জের পর এখন নিজেকে কীভাবে শতভাগ ইসলাম ও ঈমানের লাইনে রাখব? যদি ভুলভ্রান্তি কিছু হয়ে যায়, গোনাহ যদি করে ফেলি, তাহলে আমার হজ্জ আমার কোন উপকারে আসবে?

এমন যাদের অবস্থা, তাদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রথমত  আল্লাহর ঘরের তোয়াফ করে আসার পর তো অবশ্যই সকল প্রকার গোনাহ-খাতা থেকে দূরে থাকা উচিত। এ কথা তো শুধু হাজিদের জন্য নয়, সকল মুসলমানের জন্যই প্রযোজ্য। অবশ্য হজ করে আসার পর এ ব্যাপারে আরেকটু বেশি সতর্ক থাকাই কাম্য।




Leave a Reply

Your email address will not be published.