Search
Wednesday 18 May 2022
  • :
  • :

‘ধর্ম যার যার, উৎসব সবার’ – এটা কুফরি উক্তি : আল্লামা শফী

‘ধর্ম যার যার, উৎসব সবার’ – এটা কুফরি উক্তি :  আল্লামা শফী

ঢাকা : ‘ধর্ম যার যার, উৎসব সবার’ – এটা কুফরি উক্তি বলে জানিয়েছেন হেফাজতে ইসলামের আমির ও দারুল উলূম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক আল্লামা শাহ্‌ আহমদ শফী।

রবিবার রাতে বিভিন্ন গণমাধ্যমে আমিরের প্রেস সচিব মাওলানা মুনির আহমদ স্বাক্ষরিত পাঠানো এক বিবৃতিতে এ মন্তব্য করেন তিনি।

বিবৃতিতে হেফাজত আমির হতাশা প্রকাশ করে বলেন, ইদানিং সরকারের দায়িত্বশীল পর্যায়সহ কিছু কিছু মহল থেকে এমন স্লোগান তোলা হচ্ছে, ‘ধর্ম যার যার, উৎসব সবার’। এটা কুফরি উক্তি।

বিবৃতিতে তিনি উল্লেখ করেন, হিন্দু ধর্মানুসারীরাও এ ধরণের বক্তব্য স্বীকার করে না। যদি করত, তাহলে ভারতীয় মুসলমানদের পবিত্র কোরবানি’র উৎসবে হিন্দুরা হিংসাত্মক আক্রমণ ও বাধা দিত না। গরু কুরবানির হালাল কাজে বাধা দিয়ে মুসলমানদেরকে হত্যা করতো না।

হেফাজত আমির বলেন, গরু জবাই করা ও গরুর গোশত খাওয়া হিন্দুশাস্ত্রে নিষিদ্ধ থাকলেও ইসলামে নিষিদ্ধ নয়। তাহলে ধর্মনিরপেক্ষ ভারতে মুসলমানদের এই ধর্মীয় অধিকারে কেন বাধা দেয়া হচ্ছে? অপরদিকে মূর্তিপূজা ইসলামে সম্পূর্ণ হারাম, অথচ হিন্দুধর্মে এটাই উপাসনা ও পুণ্যের কাজ। কিন্তু মুসলমানরা তো ইসলামে নিষিদ্ধ মূর্তি পূজায় হিন্দুদেরকে কখনোই বাধা দেওয়ার দাবী বা আওয়াজ তোলেনি।

তিনি বলেন, মুসলমানরা পরস্পরের প্রতি ভাইয়ের মতো আচরণ করবে। রাষ্ট্রীয় ও সামাজিক আচরণের প্রশ্নে ভিন্ন ধর্মাবলম্বীদের সাথে বিদ্বেষ পোষণ না করে বরং সহনশীল ও সহিষ্ণু আচরণ করবে। মুসলিম দেশে ভিন্নধর্মাবলম্বী জনগণ অবশ্যই পূর্ণ মাত্রায় নাগরিক ও সামাজিক সুবিধা ভোগ করবেন।




Leave a Reply

Your email address will not be published.