Search
Thursday 19 May 2022
  • :
  • :

দ.আফ্রিকা ও ভারত ম্যাচে ‘গাঁধীজী-ম্যান্ডেলা’

দ.আফ্রিকা ও ভারত ম্যাচে ‘গাঁধীজী-ম্যান্ডেলা’

স্পোর্টস ডেস্ক, ২ অক্টোবর : ধর্মশালায় শুক্রবার টি-২০ ম্যাচ দিয়ে শুরু হয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকার ফ্রিডম সিরিজ। এই সিরিজে নতুন একটি কয়েনে টস করতে দেখা যায় দুই দেশের অধিনায়কদের। আজই প্রথম ওই এ কয়েন ব্যবহার করা হয়। মহাত্মা গাঁধীর ১৪৬তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষভাবে তৈরি করা হয়েছে ওই কয়েন।

কয়েনের ‘হেড’-এ মহাত্মা গাঁধীর সঙ্গে থাকছে নেলসন ম্যান্ডেলার ছবি। আর ‘টেল’ হচ্ছে ফ্রিডম সিরিজের লোগো। বিসিসিআই এক বিবৃতিতে জানিয়েছে, ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে ফ্রিডম সিরিজের জন্যই ওই বিশেষ কয়েন তৈরি করা হয়েছে। এবার থেকে দুদেশের মধ্যে যে কোনো সিরিজেই এই কয়েন ব্যবহার করা হবে।

২০ গ্রামের ওই কয়েনে লেজার দিয়ে বসানো হয়েছে গাঁধীজী ও ম্যান্ডেলার ছবি। শুক্রবার ভারতের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি এবং দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসিকে সঙ্গে নিয়ে কয়েনটির উদ্বোধন করেন বিসিসিআই সচিব অনুরাগ ঠাকুর।

অনুরাগ জানিয়েছেন, মহাত্মা ও ম্যান্ডেলা-দুজনেই প্রমাণ করেছেন, অহিংসার মাধ্যমেই স্বাধীনতা অর্জন করা যায়। তারা দুজনেই শান্তি, সত্য ও ঐক্যের প্রতীক। মহাত্মার প্রতি বিনম্র শ্রদ্ধা জানানোর জন্যই এই ক্ষুদ্র প্রয়াস নিয়েছে বোর্ড।




Leave a Reply

Your email address will not be published.