Search
Tuesday 17 May 2022
  • :
  • :

দেড় যুগ পর ইতালি বিএনপির নির্বাচন

দেড় যুগ পর ইতালি বিএনপির নির্বাচন

নুরুল ওয়াহিদ, ইতালি : উৎসব মুখর পরিবেশে ইতালি বিএনপির বর্ণাঢ্য সম্মেলন ও নির্বাচন সুষ্ঠভাবে সম্পন্ন হয়েছে। গতকাল ২৫ অক্টোবর রবিবার দীর্ঘ ১৬ বছর পর এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সভাপতি নির্বাচিত হয়েছেন শাহ মো. তাইফুর রহমান ছোটন ও সাধারণ সম্পাদক খন্দকার নাসির উদ্দিন।

ইতালির রোম এবং বাইরের বিভিন্ন প্রদেশ থেকে আগত কাউন্সিলররা স্বতস্ফূর্তভাবে তাদের পছন্দের প্রার্থীদের ভোট দানে অংশগ্রহণ করে। সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক লকিত উল্লাহ’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় বিএনপি’র আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, বিশেষ অতিথি ছিলেন ইউকে বিএনপির সহ-সভাপতি  আনোয়ার হোসেন খোকন ও আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার আবু সালেহ মো. সায়েম।

সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব জিয়াউল হক জিয়া, সাবেক কমিটির সাধারণ সম্পাদক আশরাফুল আলম আশরাফ ও যুগ্ম সাধারণ সম্পাদক এনামুল হোসেন অশ্রু’র পরিচালনায় সম্মেলনে ইউরোপের বিভিন্ন দেশ থেকে অতিথিরা আসেন। এদের মধ্যে ছিলেন সুইডেন বিএনপির প্রধান উপদেষ্টা মহি উদ্দিন জিন্টু, ফিনল্যান্ড বিএনপির সভাপতি কামরুল হাসান জনি, ফ্রান্স মহিলা দিলের সভাপতি মমতাজ আলোসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা।  এসময় হলের বাইরে শত শত দলীয় নেতাকর্মী  তাদের কাঙ্ক্ষিত প্রার্থীর বিজয়ের সংবাদ পেতে অপেক্ষায় থাকে সকাল ১০টা  থেকে রাত ১২টা  অব্ধি।

রোম মহানগর বিএনপির সভাপতি শরিফ উদ্দিন ভূঁইয়া বাবু সম্মেলনের শুরুতে তার বক্তব্যে সকলকে স্বাগত জানান। পরে প্রধান নির্বাচন কমিশনার এড. নূর উদ্দিন আহ্মাদ এর পরিচালনায় অনুষ্ঠিত কাউন্সিলে আগামীতে ২ বছরের জন্য ইতালি বিএনপি’র সভাপতি পদে শাহ মো. তাইফুর রহমান ছোটন ও সাধারণ সম্পাদক পদে খন্দকার নাসির উদ্দিন নির্বাচিত হন।

কাউন্সিলে সর্বমোট ২০১টি ভোটের মধ্যে ১৪০টি ভোট গ্রহণ করা হয়েছে। এর মধ্যে সভাপতি পদে শাহ মো. তাইফুর রহমান ছোটন ৬৮ ভোট পান। তার নিকটতম প্রতিদ্বন্ধী আবদুর রাজ্জাক ৩৭ ভোট এবং আবুল কালাম ৩৫টি ভোট পেয়েছেন। সাধারণ সম্পাদক পদে ৫৮ ভোট পেয়ে খন্দকার নাসির উদ্দিন নির্বাচিত হন এবং তার নিকটতম প্রতিদ্বন্ধী ঢালী নাসির উদ্দিন ৫২ ভোট ও আব্দুল মান্নান হিরা পেয়েছেন ৩০ ভোট ।

নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, ‘সকলের সহযোগিতায় আমরা দ্রুত শক্তিশালী ইতালি বিএনপি গঠন করে দেশের গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করতে সক্ষম হবো। শহীদ জিয়ার আদর্শ, দেশনেত্রী খালেদা জিয়ার সকল দাবী এবং তারুণ্যের প্রতীক তারেক রহমানের নির্দেশকে বাস্তবে পরিণত করতে আমরা অঙ্গীকারবদ্ধ।’ সূত্র : বাংলাদেশ প্রতিদিন




Leave a Reply

Your email address will not be published.