Search
Thursday 19 May 2022
  • :
  • :

দুবলার চরাঞ্চল থেকে ৬ জেলের লাশ উদ্ধার

দুবলার চরাঞ্চল থেকে ৬ জেলের লাশ উদ্ধার

ঢাকা, ২২ সেপ্টেম্বর : বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে নিখোঁজ জেলেদের মধ্যে ছয়জনের লাশ উদ্ধার করা হয়েছে। স্থানীয় জেলেরা দুবলার চরাঞ্চল থেকে ভাসমান এসব লাশ উদ্ধার করেন।

এর মধ্যে মঙ্গলবার চারজনের লাশ উদ্ধার করা হয়। এরআগে সোমবার উদ্ধার হয় আরও দুজনের লাশ।
দুবলার জেলে পল্লীর মহাজন আবুল কালাম আজাদ জানান, মঙ্গলবার দুপুরে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার মেহেরআলী চরের জামতলা থেকে একজন ও আলোরকোলের বালির খাল থেকে তিনজনের লাশ উদ্ধার করেছে স্থানীয় জেলেরা। উদ্ধার হওয়া লাশগুলোর নাম-পরিচয় নিশ্চিত করা সম্ভব হয়নি।

তবে সাগর থেকে মাছ ধরে ফিরে আসা জেলেদের বরাত দিয়ে তিনি আরও জানান, সাগরের বিভিন্ন স্থানে এখনো অনেক লাশ ভাসছে।

গত রবিবার ঝড়ের কবলে পড়ে বঙ্গোপসাগরে প্রায় দেড় শতাধিক মাছ ধরার ট্রলার ডুবে যায়। এ ঘটনার পর থেকে এখনো প্রায় দুই শতাধিক জেলে-মাঝিমাল্লা নিখোঁজ রয়েছেন।

শরণখোলা জাতীয় মৎস্যজীবি সমিতি সভাপতি আবুল হোসেন জানান, রবিবার দুপুরে ফেয়ারওয়ে বয়া এলাকায় জেলেরা মাছ ধরার সময় হঠাৎ ঝড়ের কবলে পড়েন। এ সময় ঝড়ের আঘাতে সাগরে ডুবে যায় এফবি আরিফ, এফবি মান্নান, এফবি সোনাই, এফবি মায়ের দোয়া, এফবি খানজাহান-১ ও এফবি সোহাগ নামের মাছ ধরার ট্রলার। বাকি ট্রলারগুলোর নাম জানা যায়নি।

তবে নিখোঁজ থাকা জেলেদের মধ্যে তিনজনের নাম-পরিচয় জানা গেছে। তারা হলেন- শরণখোলার এমাদুল হাওলাদার, পাথরঘাটার কালাম ও এমাদুল হক। এছাড়া নিখোঁজ অপর জেলেদের নাম জানা যায়নি।

এ ঘটনায় পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. কামাল উদ্দিন আহমেদ বলেন, কতগুলো ট্রলার ডুবেছে আর কতজন জেলে নিখোঁজ রয়েছেন তা সঠিকভাবে এখনো জানা যায়নি।
এদিকে সাগর উত্তাল থাকায় শত শত ট্রলার সুন্দরবনের দুবলাচর, কচিখালী, সুপতি, কটকা ও নারকেলবাড়িয়াসহ বিভিন্ন খালে আশ্রয় নিয়েছে বলেও জানায় বনবিভাগ।

তবে কোস্টগার্ড পশ্চিম জোনের (মংলা) জোনাল কমান্ডার ক্যাপ্টেন মেহেদী মাসুদ বলেন, সাগরে ট্রলার ডুবি ও জেলে নিখোঁজের খবর পাওয়ার পর কোস্টগার্ড ও নৌবাহিনীর সদস্যরা যৌথ অভিযান চালিয়ে দুবলার চর ও হিরনপয়েন্ট এলাকা থেকে দুই দফায় ৭৫ জেলেকে জীবিত উদ্ধার করেছেন। অভিযান অব্যাহত রয়েছে।




Leave a Reply

Your email address will not be published.