Search
Tuesday 17 May 2022
  • :
  • :

দিল্লি জামে মসজিদের ইমামের ছেলে বিয়ে করলেন হিন্দু পরিবারে

দিল্লি জামে মসজিদের ইমামের ছেলে বিয়ে করলেন হিন্দু পরিবারে

আন্তর্জাতিক ডেস্ক : দিল্লির ঐতিহাসিক জামে মসজিদের ইমাম মাওলানা সাইয়্যেদ আহমদ বুখারীর শর্ত মেনে তার ছেলে সাইয়্যেদ শাবান বুখারির বিয়ে হল এক হিন্দু পরিবারের মেয়ের সঙ্গে। দিল্লির জামে মসজিদে এই বিয়ে সম্পন্ন হয়েছে।

মাওলানা বুখারী অবশ্য হিন্দু মেয়ের সঙ্গে বিয়েতে প্রবল আপত্তি জানিয়েছিলেন। অবশেষে মেয়েটি ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্মগ্রহণ এবং পবিত্র কুরআন শিক্ষা করার শর্তে রাজি হওয়ায় বিয়েতে মত দেন তিনি। মেয়েটি এখন রীতিমত কুরআন শরীফ তেলাওয়াত করতে পারে।

১৪ নভেম্বর দিল্লির মহীপালপুরে একটি খামার বাড়িতে অনুষ্ঠিত হতে চলা দাওয়াত-এ ওলিমায় বিশিষ্টদের মধ্যে আমন্ত্রিত হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

মিডিয়া রিপোর্টে প্রকাশ, সাইয়্যেদ শাবান বুখারীর সঙ্গে যে হিন্দু পরিবারের মেয়েটির বিয়ে হয়েছে তার বাড়ি উত্তর প্রদেশের গাজিয়াবাদে। গত ২ বছর ধরে তাদের মধ্যে সম্পর্ক থাকার পরে অবশেষে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তারা। ২০ বছর বয়সী শাবান বুখারী অ্যামিটি বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন করেছেন। গত বছর ২২ নভেম্বরে তাকে জামে মসজিদের নায়েবে ইমাম পদে অভিষিক্ত করেন মাওলানা সাইয়্যেদ আহমদ বুখারী।

গত বছর সাইয়্যেদ শাবান বুখারীকে নায়েবে ইমাম হিসেবে উত্তরাধিকারী নির্বাচিত করে দস্তারবন্দী করার সময় প্রধানমন্ত্রী মোদিকে আমন্ত্রণ না জানিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানোয় ব্যাপক সমালোচনার ঝড় ওঠে। যদিও এবার প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি বিভিন্ন দলের নেতাদের আমন্ত্রণ জানিয়েছেন মাওলানা বুখারী। আপাতত ওলিমা নিয়ে চলছে জোরালো প্রস্তুতি।

এ নিয়ে প্রশ্ন করা হলে মাওলানা বুখারী জানান, দস্তারবন্দী অনুষ্ঠান ছিল ধর্মীয় প্রোগ্রাম। কিন্তু এখন দাওয়াত-এ ওলিমা হল পারিবারিক অনুষ্ঠান। এজন্য প্রধানমন্ত্রী মোদিসহ সমস্ত নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে।

বহুলালোচিত এই বিয়ে প্রসঙ্গে কোনো কোনো মিডিয়ায় একে অসহিষ্ণুতার বিরুদ্ধে বড় প্রতিবাদ বলে উল্লেখ করা হয়েছে।




Leave a Reply

Your email address will not be published.