Search
Sunday 19 August 2018
  • :
  • :

দক্ষিণ আফ্রিকার টেস্ট দলে ফিরলেন স্টেইন

দক্ষিণ আফ্রিকার টেস্ট দলে ফিরলেন স্টেইন

স্পোর্টস ডেস্ক, ১২ জুন : আগামী মাসে শ্রীলঙ্কা সফরে দক্ষিণ আফ্রিকার টেস্ট দলে ফিরেছেন ফাস্ট বোলার ডেল স্টেইন।

গত জানুয়ারিতে ভারতের বিপক্ষে নিউ ইয়ার টেস্টে গোড়ালির চোটে পড়েছিলেন স্টেইন। চোট কাটিয়ে ছয় মাস পর গত সপ্তাহে কাউন্টি দল হাম্পশায়ারের হয়ে তিনি প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরেন।

দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ টেস্ট উইকেটশিকারি শন পোলকের (৪২১) রেকর্ড ভাঙা থেকে আর ৩ উইকেট দূরে আছেন স্টেইন (৪১৯)। শ্রীলঙ্কায় দুই টেস্টের সিরিজে সেটি করে দেখানোর সুযোগ ৩৪ বছর বয়সি এই পেসারের সামনে।

দলে ফিরেছেন পেসার কাগিসো রাবাদাও। চোটের কারণে আইপিএল থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন তিনি। এ ছাড়া ভারনন ফিল্যান্ডারের পাশাপাশি চতুর্থ পেসার হিসেবে দলে আছেন লুঙ্গি এনগিডি।

দলে স্পিনার তিনজন। নিয়মিত বাঁহাতি স্পিনার কেশব মহারাজের সঙ্গে আছেন বাঁহাতি চায়নাম্যান তাবরাইজ শামসি। যিনি টেস্ট খেলেছেন মাত্র একটি। অন্যজন অভিষেকের অপেক্ষায় থাকা লেগ স্পিনার শন ভন বার্গ।

ব্যাটিং বিভাগে এবি ডি ভিলিয়ার্সের অবসর টেস্ট দলে জায়গা ধরে রাখার সুযোগ করে দিয়েছে হেনরিখ ক্লাসেনকে। যিনি ব্যাকআপ উইকেটরক্ষকও। একাদশে জায়গা পেতে তার লড়াইটা হবে থিউনিস ডি ব্রুইনের সঙ্গে।

ক্লাসেন ২০১৭ সালের মার্চে দক্ষিণ আফ্রিকার নিউজিল্যান্ড সফর ও এ বছরের মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট স্কোয়াডে ছিলেন। কিন্তু এখনো টেস্ট খেলার সুযোগ পাননি। দক্ষিণ আফ্রিকার হয়ে তিনি ৪টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি খেলেছেন।

আগামী ১২ জুলাই গলে প্রথম টেস্টে মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। এর আগে ৭ ও ৮ জুলাই কলম্বোর পি সারা ওভালে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে প্রোটিয়ারা। ২০ জুলাই কলম্বোয় শুরু হবে দ্বিতীয় টেস্ট। এই সফরে আগস্টে পাঁচ ওয়ানডে ও একটি টি-টোয়েন্টির দল অবশ্য এখনো ঘোষণা করেনি দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকা টেস্ট দল:
ফাফ ডু প্লেসি (অধিনায়ক), ডিন এলগার, এইডেন মার্করাম, হাশিম আমলা, টেম্বা বাভুমা, থিউনিস ডি ব্রুইন, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), হেনরিখ ক্লাসেন (উইকেটরক্ষক), ভারনন ফিল্যান্ডার, কাগিসো রাবাদা, ডেল স্টেইন, লুঙ্গি এনগিডি, তাবরাইজ শামসি, কেশব মহারাজ, শন ভন বার্গ।