Search
Monday 21 September 2020
  • :
  • :

তিশার ‘ইতি, তোমারই ঢাকা’

তিশার ‘ইতি, তোমারই ঢাকা’

বিনোদন ডেস্ক : আবারো দেশের বাইরে ফেস্টিভ্যালে প্রদর্শিত হচ্ছে ইমপ্রেস টেলিফিল্মের আন্তর্জাতিক উৎসবের তকমা পাওয়া ছবি ‘ইতি, তোমারই ঢাকা’।

ছবিটি সর্বশেষ প্রদর্শিত হয় গত জুলাইয়ে সাউথ আফ্রিকায় অনুষ্ঠিত ডারবান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। এ পর্যন্ত ছবিটি বিশ্বের প্রায় ১৫টি চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে। সেই সাফল্যে এবার ভারত, রাশিয়া ও সিঙ্গাপুর যুক্ত হচ্ছে। তিন দেশের তিনটি চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে প্রথম অমনিবাস চলচ্চিত্রটি।

গত ২১ আগস্ট ভারতের শিলিগুড়িতে শুরু হয় ‘গ্লোবাল সিনেমা ফেস্টিভ্যাল’। এই উৎসবে প্রথম ছবিটি প্রদর্শিত হবে। এছাড়া ২৩ আগস্ট থেকে রাশিয়ায় সাখালিন শহরে ‘১০ম সাখালিন ফিল্ম ফেস্টিভ্যাল’ এবং ৩০ আগস্ট থেকে সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য ‘সিঙ্গাপুর সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে’ও দেখানো হবে ছবিটি।

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে এশিয়ার সবচেয়ে বড় ও সম্মানজনক চলচ্চিত্র উৎসব ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ২৩তম আসরে ওয়ার্ল্ড প্রিমিয়ারের মধ্য দিয়ে শুরু হয়েছিল ‘ইতি, তোমারই ঢাকা’র যাত্রা। এরপর ইন্দোনেশিয়া, রাশিয়া, কম্বোডিয়া, কানাডা, ইংল্যান্ড, সাউথ আফ্রিকাসহ ভারতের মুম্বাই, পুনে, জয়পুর, চেন্নাই চলচ্চিত্র উৎসবে দেখানো হয় ‘ইতি, তোমারই ঢাকা’।

১১ নির্মাতার ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রটি নির্মিত হয়েছে ঢাকার সাম্প্রতিক চিত্র নিয়ে। ‘স্বল্পদৈর্ঘ্যে দীর্ঘযাত্রা’এমন স্লোগান নিয়ে নির্মাতা আবু শাহেদ ইমনের সমন্বয়ে ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে ছবিটি নির্মিত হয়েছে। ভিন্ন ভিন্ন গল্পের ১১টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সংযুক্ত হয়েছে এতে।

ছবির পরিচালকরা হলেন আবদুল্লাহ আল নূর, গোলাম কিবরিয়া ফারুকী, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, মাহমুদুল ইসলাম, মোহাম্মদ রবিউল আলম, মীর মোকাররাম হোসাইন, নুহাশ হুমায়ূন, রাহাত রাহমান, সাঈদ আহমেদ সাওকী, সাঈদ সালেহ আহমেদ সোবহান ও তানভীর আহসান।