Search
Sunday 21 July 2019
  • :
  • :

তিউনিসিয়া থেকে ফিরলেন সাগরে ভাসা ১৭ বাংলাদেশি

তিউনিসিয়া থেকে ফিরলেন সাগরে ভাসা ১৭ বাংলাদেশি

ঢাকা, ২২ জুন : প্রায় তিন সপ্তাহ ভূমধ্যসাগরে ভেসে থাকা ৬৪ বাংলাদেশির মধ্যে ১৭ জন তিউনিসিয়া থেকে দেশে ফিরেছেন। গতকাল শুক্রবার বিকাল সোয়া পাঁচটার দিকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

দেশে ফেরা ১৭ জনের মধ্যে আটজনই মাদারীপুর জেলার। চার জনের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ায় এবং বাকিরা শরীয়তপুর, নোয়াখালী, চাঁদপুর, মৌলভীবাজার ও সুনামগঞ্জ জেলার বাসিন্দা। সূত্র জানায়, প্রথম ধাপে ২০ জনের দেশে ফেরার কথা থাকলেও তিনজন শেষ মুহূর্তে দেশে ফিরতে অস্বীকৃতি জানায়। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহায়তায় তিউনিসিয়া থেকে এসব বাংলাদেশিকে ফেরত আনা হচ্ছে। বাকি বাংলাদেশিদের পর্যায়ক্রমে দেশে আনা হবে।

গত ২৮ মে ৬৪ বাংলাদেশিসহ ৭৫ জন অভিবাসন প্রত্যাশী লিবিয়া থেকে একটি ইঞ্জিন নৌকায় করে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার চেষ্টা করে। তিউনিসিয়া উপকূলে পৌঁছানোর পর তাদের বহনকারী নৌকার ইঞ্জিন বিকল হয়ে যায়। ৩১ মে মিসরের একটি কার্গো জাহাজ তাদের উদ্ধার করে। কিন্তু উদ্ধারের পর বাংলাদেশিসহ অন্যদেশের অভিবাসীরা দেশে ফিরতে রাজি হচ্ছিলো না। আর অভিবাসী আশ্রয় কেন্দ্রগুলো পূর্ণ থাকায় নৌকাটি তীরে ভিড়তে দিচ্ছিলো না তিউনিসিয়া। শেষ পর্যন্ত দেশে ফেরার শর্তে নৌকাটি কূলে ভিড়তে অনুমতি দেয় তিউনিসিয়া।

উদ্ধারকৃত বাংলাদেশিদের কঠোর নিরাপত্তা ব্যবস্থায় তিউনিসে এনে রেড ক্রিসেন্ট ও আইওএম এর যৌথভাবে পরিচালিত শেল্টার হাউসে রাখার ব্যবস্থা করা হয়। সেখান থেকে পর্যায়ক্রমে সবাইকে দেশে পাঠানো হচ্ছে। -ইত্তেফাক