Search
Thursday 7 July 2022
  • :
  • :

তাজমহল দর্শনার্থীদের খরচ বাড়লো দ্বিগুণ

তাজমহল দর্শনার্থীদের খরচ বাড়লো দ্বিগুণ

আন্তর্জাতিক ডেস্ক, ১৭ সেপ্টেম্বর : সারা বিশ্বের পর্যটকদের কাছে একটি আকর্ষণীয় স্থান আগ্রার তাজমহল। প্রতিবছর লাখো পর্যটক ভারতে আসেন তাজমহল দেখার জন্য। তবে এবার খারাপ খবর রয়েছে তাজমহল প্রেমীদের জন্য।

তাজমহল দর্শন করতে হলে এখন থেকে দ্বিগুণ দামে টিকিট কিনতে হবে দর্শনার্থীদের।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ (এএসআই) উল্লেখ করেছে ১২ বছর পর সব ক্যাটাগরিতে টিকিটের মূল্য দু’শ শতাংশ বাড়ানো হয়েছে।

ক্যাটাগরি ‘এ’ তে ভারতীয়দের জন্য ১০ রুপির টিকিট ৩০ রুপি আর বিদেশীদের জন্য ২৫০ রুপির টিকিট ৭৫০ রুপি নির্ধারণ করা হয়েছে। ক্যাটাগরি ‘বি’ তে ভারতীয়দের জন্য ৫ রুপির টিকিট ১৫ রুপি আর বিদেশীদের জন্য ১০০ রুপির টিকিট ৩০০ রুপি করা হয়েছে।

তবে আগ্রা উন্নয়ন কর্তৃপক্ষ বলছে দর্শনার্থীদের আরো বেশি খরচ করে টিকিট ক্রয় করতে হবে। তাদেরকে টোল ট্যাক্স দিতে হবে। ১০ রুপি বেশি টোল ট্যাক্স দিয়ে ৩০ রুপির টিকিটের দাম পড়বে ৪০ টাকা আর ৫০০ রুপি টোল ট্যাক্স বেশি দিয়ে বিদেশী দর্শনার্থীদের টিকিটের দাম পড়বে ১২৫০ রুপি।

সার্ক ও বিমসটেক নাগরিকদের তাজমহল পরিদর্শন করতে হলে টোল ট্যাক্সসহ ৫৩০ রুপি খরচ করতে হবে।

কয়েকজন পর্যটন নেতা ইতোমধ্যেই এই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছে। আগামী বুধবার একটি সভারও আয়োজন করেছে তারা।

তারা বলছে গত তিন বছর ধরে তাজমহল দেখার টিকিটের দাম বৃদ্ধিতে পর্যটক কম আসছে। যা তাদের শিল্পের জন্য ক্ষতিকর।

ভারতের ট্রাভেল এজেন্টস ফেডারেশনের সভাপতি রাজীব তিওয়ারি টাইমস অব ইন্ডিয়াকে বলেন, ‘‘টিকিটের মূল্য বৃদ্ধি এটাই প্রথম বার নয়, এমন হারে টিকিটের মূল্য বৃদ্ধি পেলে তাজমহল দর্শন পর্যটকদের অনীহার কাতারে পড়বে।’’

এএসআই অবশ্য প্রাথমিকভাবে ৪৫ দিনের সময়সীমা দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে, জনগণের আপত্তি ও পরামর্শের জন্য। তবে সব কিছু ঠিকঠাক থাকলে নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে নতুন টিকিটের হার প্রযোজ্য হবে।




Leave a Reply

Your email address will not be published.