Search
Tuesday 17 May 2022
  • :
  • :

ঢাবি ও জাবি শিক্ষার্থীসহ ৪ জনের কারাদণ্ড

ঢাবি ও জাবি শিক্ষার্থীসহ ৪ জনের কারাদণ্ড

ঢাকা : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীসহ চারজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।

মঙ্গলবার ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ‘ডি’ ও ‘ই’ ইউনিটের পরীক্ষা চলাকালে বিভিন্ন অভিযোগে আটক ৯ জনকে ভ্রাম্যমান আদালতে হাজির করা হলে আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুকলা সরকার চারজনকে এই সাজা দেন।

এদের মধ্যে গাইবান্ধার সুন্দরগঞ্জের মজিবুর রহমানের ছেলে শরীফুল ইসলাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ফিরোজ আহমেদকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড ও এক হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ১৫ দিনের কারাদণ্ড দেয়া হয়।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইন্সিটিটিউটের স্নাতক ১ম বর্ষের শিক্ষার্থী জামাল আহমেদকে ছয়মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং বগুড়ার খান্দার এলাকার আফছার আলীর ছেলে ফজলে রাব্বীকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এদিকে পরীক্ষায় অসদুপায় অবলম্বনের অভিযোগে আটক করে পুলিশে দেয়া হয়েছে আরো পাঁচ জনকে।
তারা হলেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী মোহাব্বত হোসেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী ফরহাদ হোসেন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী বখতিয়ার হোসেন, রাজশাহী কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী নাহিদ আকতার সুমন, রাজশাহীর বাগমারার ফিরোজ হোসেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তারিকুল হাসান সাংবাদিকদের জানান, সামাজিক বিজ্ঞানভুক্ত ‘ই’ ইউনিটের পরীক্ষা চলাকালে ‘প্রঙি’ দেয়ার অভিযোগে শরীফুল ইসলাম ও ফিরোজ আহমেদকে বহিস্কার করে প্রক্টর দপ্তরে পাঠানো হয়। অপরাধ প্রমাণিত হওয়ায় সেখানে ভ্রাম্যমান আদালতে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাদেরকে এক বছর বিনাশ্রম কারাদণ্ড ও এক হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ১৫ দিন কারাদণ্ড প্রদান করেন।

এছাড়া ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের পরীক্ষা চলাকালে উত্তরপত্রের সেট কোডের ফাঁকা বৃত্তে অভিনবভাবে কালো টিপ ব্যবহার করার অভিযোগে ফজলে রাব্বীকে বহিস্কার করা হয়। তাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

একই ইউনিটের পরীক্ষা চলাকালে জামাল আহমেদকে অন্যকে সাহায্য এবং হলে বিশৃঙ্খলা করার অভিযোগে বহিস্কার করা হয়। তাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। এছাড়া বিভিন্ন অভিযোগে আটক আরো পাঁচজনকে বহিস্কার করে পুলিশে সোপর্দ করেন ভ্রাম্যমাণ আদালত।

এদিকে ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিনে মঙ্গলবার ‘ই’ ও ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। আজ বুধবার তৃতীয়দিনে ‘এফ’ ও ‘এইচ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।




Leave a Reply

Your email address will not be published.