ঢাকা, ১ অক্টোবর : ইতালির নাগরিক হত্যার ঘটনার পর নিরাপত্তা নিয়ে পশ্চিমা কূটনীতিকদের উদ্বেগের মধ্যে ঢাকা সফর স্থগিত করেছেন ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী হুগো জর্জ উইলিয়াম সয়ার। শনিবার তার ঢাকায় আসার কথা ছিল।

ব্রিটিশ হাইকমিশনের একজন মুখপাত্র জানান, অনিবার্য কারণবশত তার সফরসূচী পরিবর্তন করা হয়েছে। এর সঙ্গে বাংলাদেশে নিরাপত্তার বিষয়টি সংশ্লিষ্ট নয়।

তিনি জানান, শিগগিরই আবারো এ সফর অনুষ্ঠিত হবে।

এদিকে ইতালি নাগরিক হত্যার ঘটনায় আইএসের জড়িত থাকার কোনো তথ্য পুলিশ পায়নি বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকায় ইতালির নাগরিক সিজার তাবেলা দুর্বৃত্তের গুলিতে নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্রভিত্তিক জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণ ওয়েবসাইট ‘সাইট ইনটেলিজেন্স’ গ্রুপ জানায় হত্যাকাণ্ডের দায়িত্ব স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএস। কিন্তু পুলিশ আইএসের নিজস্ব ওয়েবসাইটে এই হত্যাকাণ্ড নিয়ে এ ধরনের কোনো দাবিই দেখতে পায়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হত্যাকাণ্ডের ঘটনায় ফৌজদারি আইনে মামলা দায়ের করা হয়েছে। বর্তমানে পুলিশের গোয়েন্দা শাখার ১১ সদস্যের তদন্ত দল এ ঘটনার রহস্য উদ্ঘাটনে তদন্ত চালিয়ে যাচ্ছে। অচিরেই তারা তদন্ত রিপোর্ট দেবে বলে আশা করা যায়। পুলিশের পক্ষ থেকে আশ্বস্ত করা হয়েছ্তে প্রকৃত খুনিদের গ্রেফতার করে অবশ্যই বিচারের আওতায় আনা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঘটনার পর গুলশান ও বারিধারা এলাকার কূটনৈতিক জোনে নিরাপত্তা জোরদার করা হয়েছে, পুলিশ পেট্রোলও বাড়ানো হয়েছে। এছাড়া সকল বিদেশি সংস্থা, অফিস ও বাসভবন, গুরুত্বপূর্ণ হোটেল, ক্লাব এবং আন্তর্জাতিক শিক্ষা প্রতিষ্ঠানে নজরদারি বাড়ানোর জন্যও ঢাকা মহানগর এলাকার সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে। পুলিশের বিশেষ শাখার সদস্যরাও সাধারণ পোশাকে নজরদারি অব্যাহত রেখেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *