Search
Thursday 21 March 2019
  • :
  • :

ট্রাম্পের হুমকিতে বড় ঝাঁকুনি সৌদি শেয়ারবাজারে

ট্রাম্পের হুমকিতে বড় ঝাঁকুনি সৌদি শেয়ারবাজারে

ডেইলি রিপোর্ট ডেস্ক, ১৫ অক্টোবর : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকিতে বড় ঝাঁকুনি খেয়েছে সৌদি আরবের শেয়ারবাজার। আজ রোববার দেশটির তাদাউল স্টক এক্সচেঞ্জে বড় ধরনের দর পতনের মুখে পড়ে। দিনের শুরুতেই মূল্যসূচক প্রায় ৭ শতাংশ কমে যায়। তবে শেষভাগে তা কিছুটা পুনরুদ্ধার হয়। খবর সিএনএন ও বিজনেস ইনসাইডারের।

অবশ্য শুধু ট্রাম্পের হুমকি নয়, অর্থনৈতিক অবরোধের আশংকাও সৌদি আরবের শেয়ারবাজারে কালো ছায়া ফেলেছে। স্বেচ্ছা নির্বাসনে থাকা সৌদি সাংবাদিক জামাল খাসোগির ‘হত্যাকে’ কেন্দ্র করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো সৌদি আরবের উপর অবরোধ আরোপ করতে পারে এমন আশংকা পুরো সৌদি আরব জুড়ে। এরই নেতিবাচক প্রভাব পড়েছে দেশটির শেয়ারবাজারে। গত ২ অক্টোবর জামাল খাসোগির নিখোঁজের পর থেকে এখন পর্যন্ত তাদাউল স্টক এক্সচেঞ্জের মূল্যসূচক প্রায় ৯ শতাংশ কমেছে।

উল্লেখ, সৌদি যুবরাজের মোহাম্মদ বিন সালমানের কড়া সমালোচক সৌদি সাংবাদিক খাসোগি গ্রেপ্তার আতঙ্কে এক বছর আগে দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছানির্বাসনে ছিলেন। তিনি ওয়াশিংটন পোস্টে কলাম লিখতেন। ব্যক্তিগত কাগজপত্রের প্রয়োজনে ২ অক্টোবর সৌদি কনস্যুলেট ভবনে তিনি প্রবেশ করেন এবং সেখান থেকে আর বেরিয়ে আসেননি। বলা হচ্ছে, সৌদি থেকে দুটি ব্যক্তিগত বিমানে আসা ১৫ সদস্যের একটি স্কোয়াড কনস্যুলেট ভবনের ভেতর খাসোগি হত্যায় অংশ নেয়।

এ ঘটনায় পশ্চিমা দেশগুলো তীব্র প্রতিক্রিয়া প্রকাশ করেছে। নিখোঁজ সাংবাদিক জামাল খাসোগিকে ফিরে পাওয়া না গেলে সৌদি আরবের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইরের কাছে ফোন করে খাসোগির অন্তর্ধানের বিষয়ে ব্যাখ্যা চেয়েছেন।

এ ঘটনায় সৌদি আরবে ১০০ কোটি ডলারের বিনিয়োগ স্থগিত করেছেন বৃটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসন। সৌদি আরবে অনুষ্ঠেয় একটি বিনিয়োগ সম্মেলনে অংশগ্রহণ বাতিল করে দিয়েছেন উবারের সিইও দারা খোসারোশাহী। এ সম্মেলনের মিডিয়া পার্টনার ফিন্যান্সিয়াল টাইমস তাদের নাম প্রত্যাহার করে নিয়েছে। এসব ঘটনার প্রেক্ষিতে সৌদি আরবের অনেকেই মনে করছেন, খাসোগি ইস্যুতে নিজেদের নির্দোষ প্রমাণ করতে না পারলে শেষ পর্যন্ত তাদের উপর অর্থনৈতিক অবরোধ আরোপ করতে পারে পশ্চিমা বিশ্ব। তাতে সৌদি আরবের অর্থনীতি বড় ধরনের হোঁচট খেতে পারে। এমন আশংকা রোববার তাদাউল স্টক এক্সচেঞ্জে শেয়ার বিক্রির হিড়িক পড়ে যায়। তাতে বেশ বড় ঝাঁকুনি খায় বাজার। -অর্থসূচক