Search
Wednesday 18 September 2019
  • :
  • :

টাইগারদের নতুন কোচ রাসেল ডোমিঙ্গো

টাইগারদের নতুন কোচ রাসেল ডোমিঙ্গো

স্পোর্টস ডেস্ক, ১৮ আগস্ট : নতুন হেড কোচ পেলো বাংলাদেশ ক্রিকেট দল। দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ রাসেল ডোমিঙ্গোকে টাইগারদের নতুন কোচ হিসেবে বেছে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শনিবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বিসিবি বস নাজমুল হাসান পাপন বাংলাদেশের নতুন কোচ হিসেবে ডোমিঙ্গোর নাম ঘোষণা করেন।

গত ৭ আগস্ট সশরীরে ঢাকায় এসে কোচ পদপ্রার্থী ডোমিঙ্গো ইন্টারভিউ দিয়েছিলেন। বিসিবির শর্ট-লিস্টে থাকা কোচদের মধ্যে একমাত্র তিনিই ঢাকায় এসে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলাপ-আলোচনা করেন। যে কারণে তার কোচ হওয়ার রাস্তা আগে থেকেই পরিষ্কার ছিল। এ ছাড়াও ডোমিঙ্গোর পারিশ্রমিক বিসিবির সাধ্যের মধ্যে থাকায় তার সঙ্গেই ২ বছরের চুক্তি সম্পন্ন করেছ ফেলেছে বোর্ড। আগামী ২১ আগস্ট দায়িত্ব বুঝে নিতে ঢাকায় আসবেন ডোমিঙ্গো।

এদিকে নিউজিল্যান্ডের সাবেক কোচ মাইক হেসন, পাকিস্তানের সাবেক কোচ মিকি আর্থার ও গ্র্যান্ট ফ্লাওয়ার এবং শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা হয়েছিল বিসিবির। এরমধ্যে হেসনকে বোর্ডের পছন্দ হলেও, তার পারিশ্রমিক আকাশছোঁয়া। যা বিসিবির পক্ষে মেটানো সম্ভবপর ছিল না।

গত দশকে বাংলাদেশ দলের হেড কোচদের ছিল ১৭-১৮ থেকে ২৮-৩০ হাজার ডলারের মধ্যে। চন্ডিকা হাথুরুসিংহে এবং স্টিভ রোডসরা পেতেন ২৫-২৮ হাজার ডলারের মতন। এদিকে মাইক হেসনের চাহিদা ছিল ৫০ হাজার ডলারের উপর! এ কারণেই ২৫ হাজার ডলারের আশেপাশে বেতনে ডোমিঙ্গোর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে বিসিবি।

দক্ষিণ আফ্রিকায় জন্ম নেয়া এই পেশাদার কোচ ২০১২ সালের ডিসেম্বর থেকে ২০১৩ সালের আগস্ট পর্যন্ত দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি দলের কোচের দায়িত্ব পালন করেন। এরপর বাকি দুই ফরম্যাটেও (টেস্ট ও ওয়ানডে) গ্যারি কারস্টেনের স্থলাভিষিক্ত হয়েছিলেন তিনি।

হেড কোচ হিসেবে প্রোটিয়াদের দায়িত্ব নেয়ার পর দক্ষিণ আফ্রিকাকে ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে তুলেছিলেন ডোমিঙ্গো। সেই সফলতার কারণে ২০১৪ সালের সেপ্টেম্বরে তার সঙ্গে আরও দুই বছরের নতুন চুক্তি করে দক্ষিণ আফ্রিকা। ডোমিঙ্গোর অধীনেই ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল খেলে দক্ষিণ আফ্রিকা।