স্পোর্টস ডেস্ক, ১০ সেপ্টেম্বর : টেস্ট ক্রিকেট থেকে টসটাই উঠিয়ে দেয়ার কথা উঠেছে সম্প্রতি। কিন্তু পাকিস্তানের সাবেক অধিনায়ক ও কোচ জাভেদ মিয়াদাদ এর পক্ষে না। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসিকে তিনি পরামর্শ দিয়েছেন, কোনো সিদ্ধান্ত নেয়ার আগে ভালো করে ভাবতে। টসের উপযোগিতা এখনো আছে। সেটা ধরে রাখার পক্ষেই মিয়াদাদ।

শতবর্ষ পুরণো টসের ঐতিহ্য। আইসিসির উচিৎ টসের বিষয়টি ভুলে টেস্ট ক্রিকেট কেন গড়পড়তা হয়ে গেল সেদিকে নজর দেয়া। মিয়াদাদ বলেছেন, আমার ভয়, টস বাদ দিলে টেস্ট ক্রিকেটের না আরো সমস্যা হয়।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং টস উঠিয়ে দেয়ার পক্ষে। ওয়েস্ট ইন্ডিজের গ্রেট ক্রিকেটার মাইকেল হোল্ডিংও তাই বলছেন। তারা সম্প্রতি ক্রিকেট কর্তাদের টস তুলে দেয়ার পরামর্শ দিয়েছেন। পন্টিং বলেছেন, অ্যাওয়ে দলের হাতে কে আগে ব্যাট করবে না করবে তার সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা দেয়া উচিৎ। এতে করে নিজেদের মতো করে পিচ করার বাড়তি সুবিধার বিষয়টি হোম টিম হারাবে। খেলাটি আরো আকর্ষনীয় হবে। অস্ট্রেলিয়ার আরেক সাবেক অধিনায়ক স্টিভ ওয়াও সমর্থন করেছেন পন্টিংদের। বলেছেন টস তুলে দিলে অ্যাওয়ে দল কিছুটা হলেও সুবিধা পাবে।

কিন্তু মিয়াদাদ মনে করেন, টস বাদ দিলে তাতে ক্ষতি হবে টেস্ট ক্রিকেটের। এর মধ্যে টি-টোয়েন্টির কারণে টেস্ট খেলাটি জনপ্রিয়তা হারিয়েছে। আরো ক্ষতি হওয়ার শঙ্কা তাই উড়িয়ে দিচ্ছেন না মিয়াদাদ। তিনি বলেছেন, ক্রিকেটের জন্য টস ভালো। টেলিভিশন ও রেডিওতে এটা অনেক আলোচনার দরজা খুলে দেয়। টস হওয়ার সময় থেকে সবাই এর সাথে সম্পৃক্ত থাকে, কৌতুহলী থাকে। আগ্রহ থাকে কে টস জিতে ব্যাট নিল কিংবা অন্য কিছু করলো তার দিকে। মিয়াদাদ মনে করেন টস হারা জেতার সাথে হোম টিমের প্রস্তুতিতে প্রভাব পড়ে। তাই টস বাদ দেয়ার কোনো যুক্তি থাকতে পারে না।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *