Search
Wednesday 18 May 2022
  • :
  • :

জয়ের বিকল্প দেখছে না উভয় দল

জয়ের বিকল্প দেখছে না উভয় দল

স্পোর্টস ডেস্ক : নিশ্চিতভাবে ড্র’র দিকে এগিয়ে যাচ্ছিলো পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যেকার প্রথম টেস্ট। কিন্তু পঞ্চম ও শেষদিনে জয়ের সম্ভাবনা তৈরি করে ইংলিশরা। কিন্তু আলোর স্বল্পতা ইংল্যান্ডের স্বপ্ন চুরমার করে টেস্টটি ড্র’তে শেষ করে দেয়।

সেই স্মৃতিকে সঙ্গী করেই আগামীকাল শুক্রবার সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামছে পাকিস্তান ও ইংল্যান্ড। দু’দলের লক্ষ্য দ্বিতীয় টেস্টে জয়ের স্বাদ নেয়া। দুবাইয়ে বাংলাদেশ সময় দুপুর ১২টায় শুরু হবে পাঁচ দিনের লড়াইয়ের প্রথম দিন।

আবুধাবি টেস্টের প্রথম চারদিন নিশ্চিত করেছিলো, ম্যাচটি ড্র হতে চলেছে। কিন্তু পঞ্চম ও শেষদিনে হঠাৎই রোমাঞ্চে ভরপুর হয়ে উঠে সিরিজের প্রথম টেস্ট। সেই রোমাঞ্চে রোমাঞ্চিত হবার সুযোগ পেয়েছিলো ইংল্যান্ড। নিশ্চিত জয়ের স্বপ্নই দেখছিলো তারা। কিন্তু ইংলিশদের স্বপ্ন দেখায় বাঁধ সাধে আলোর স্বল্পতা। তাতে জয়ের স্বপ্ন ভেঙ্গে যায় ইংল্যান্ডের। টেস্টটির ফল লেখা হয় ড্র। এই ড্র’তে স্বস্তির নিঃশ্বাস ফেলে পাকিস্তান।

স্বস্তির নিঃশ্বাস এতটাই ফেলেছে যে, দ্বিতীয় টেস্টে জয়ের স্বাদ পেতে মরিয়া পাকিস্তান। দুবাই টেস্টের তেমনই আশাবাদী কথা শুনালেন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল-হক, ‘প্রথম টেস্টের শেষ দিনে বাজে ব্যাটিং করেছি আমরা। ফলে আমাদের জন্য খারাপ খবরই তৈরি হয়ে যায়। কিন্তু প্রকৃতি আমাদের বাঁচিয়ে দিয়েছে। তবে দ্বিতীয় টেস্টে আমরা অনেক বেশি সর্তক থাকবো।

যাতে প্রথম টেস্টের মত কোন সমস্যায় না পড়তে হয়। শেষদিন বাদে প্রথম টেস্টে আমাদের পারফরমেন্স ছিলো ভালো। এমনটা দ্বিতীয় টেস্টে অব্যাহত থাকলে জয়ের পথ তৈরি করতে পারবো আমরা। জয়ের টার্গেট নিয়েই খেলতে নামবে দল।

ড্র’তে নয়, প্রথম টেস্টের পারফরমেন্সেই জয়ের স্বপ্ন দেখছেন ইংল্যান্ড দলপতি এ্যালিষ্টার কুক, ‘দুর্দান্ত পারফরমেন্স ছিলো আবুধাবি টেস্টে। জয়টা আমাদেরই প্রাপ্য ছিলো। কিন্তু প্রকৃতির উপর তো আমাদের কোন হাত নেই। ড্র’টা হতাশার হলেও, দলের পারফরমেন্সে আমি খুশী।

আশা করি দুবাইয়েও এমনটা প্রদর্শন করবে ছেলেরা। টেস্ট জয়ের জন্যই খেলবো আমরা। প্রতিপক্ষের উপর চাপ সৃষ্টি করার উপায় আমরা পেয়েছি। তবে দ্বিতীয় টেস্ট একেবারেই নতুন ম্যাচ। সেখানে আগের টেস্টের অনেক কিছুই কাজে লাগবে না। নতুনভাবে সব কিছু শুরু করতে হবে। আর সেটি ভালোভাবে করতে পারলেই জয় পাওয়া অসম্ভব কিছু না।’
প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরি হয়েছে দু’টি।

পাকিস্তানের শোয়েব মালিক ২৪৫ ও ইংল্যান্ডের কুক ২৬৩ রানের দুটি নান্দনিক ইনিংস খেলেন। পাঁচ বছর পর টেস্ট দলে ফিরেই সেঞ্চুরিই নয় ডাবল-সেঞ্চুরির স্বাদ নিলেন মালিক। কুকের ডাবল সেঞ্চুরিটিও ছিলো দর্শনীয়। ৮৩৬ মিনিট ক্রিজে থেকে ২৬৩ রানের ইনিংস খেলেন তিনি। দীর্ঘ ইনিংস খেলার পথে যা বিশ্বের মধ্যে তৃতীয়।

পাকিস্তান : মিসবাহ-উল-হক (অধিনায়ক), আহমেদ শেহজাদ, আসাদ শফিক, বিলাল আসিফ, ফাওয়াদ আলম, ইমরান খান, জুনায়েদ খান, মোহাম্মদ হাফিজ, রাহাত আলী, সরফরাজ আহমেদ, শান মাসুদ, শোয়েব মালিক, ওয়াহাব রিয়াজ, ইয়াসির শাহ, ইউনিস খান ও জুলফিকার বাবর।

ইংল্যান্ড : এ্যালিষ্টার কুক (অধিনায়ক), মঈন আলী, জেমস এন্ডারসন, জনি বেয়ারস্টো, ইয়ান বেল, স্টুয়ার্ট ব্রড, জস বাটলার, এ্যালেঙ হেলস, ক্রিস জর্ডান, সামিত প্যাটেল, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, জেমস টেইলর ও মার্ক উড।




Leave a Reply

Your email address will not be published.