Search
Friday 17 September 2021
  • :
  • :
সর্বশেষ

চ্যাম্পিয়ন পর্তুগালকে হারিয়ে শেষ আটে বেলজিয়াম

চ্যাম্পিয়ন পর্তুগালকে হারিয়ে শেষ আটে বেলজিয়াম

স্পোর্টস ডেস্ক, ২৮ জুন : ইউরো শিরোপা ধরে রাখার মিশনে রাউন্ড অফ সিক্সটিনে বেলজিয়ামের কাছে হেরে গেল পর্তুগাল। চ্যাম্পিয়ন পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো হ্যাজার্ড-লুকাকুর দল দল। আগামী শুক্রবার জার্মানির মিউনিখে কোয়ার্টার ফাইনালে ইতালির মুখোমুখি হবে বেলজিয়াম।

পাঁচ ইউরো খেলা রোনালদো হয়তো তার ক্যারিয়ারের শেষ ইউরো কাপের ম্যাচটা আজই খেলে ফেললেন। রোনালদোর বিদায়ে গ্ল্যামার হারালো ইউরো কাপ। যদিও এই ম্যাচে সবার দৃষ্টিই ছিল রোনালদোর দিকে। কারণ আর একটি গোল করলেই নতুন ইতিহাস গড়তেন তিনি। কিংবদন্তি আলী দাইকে ছাড়িয়ে যেতেন। কিন্তু পারেননি রোনালদো। পারেনি পর্তুগালও।

ম্যাচের ৪২ মিনিটে থোরগান হ্যাজার্ডের চোখ ধাঁধানো গোলে ম্যাচ জিতে নেয় বেলজিয়াম। এই থোরগান হ্যাজার্ড হলেন তারকা ফুটবলার ইডেন হ্যাজার্ডের ভাই। আজ ছোট হ্যাজার্ডের শটেই বাজিমত করল র‍্যাংকিংয়ের ১ নম্বর দল। তমা মুনিয়ের পাস ডি-বক্সের বেশ বাইরে পান থোরগান হ্যাজার্ড। বল ধরে একটুখানি আড়াআড়ি এগিয়ে বুলেট গতির শটে গোল করে বেলজিয়ানদের আনন্দে ভাসান তিনি (১-০)। ওই এক গোলই শেষ পর্যন্ত মাচের ভাগ্য গড়ে দেয়।

এগিয়ে থেকে বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধের শুরুতে মাঠ ছেড়ে যান বেলজিয়ামের গুরুত্বপূর্ণ খেলোয়াড় কেভিন ডে ব্রুইনে। প্রথমার্ধের মতো বিরতির পরও প্রতিপক্ষকে চাপে রেখে খেলতে থাকে পর্তুগাল। ৫৮ মিনিটে দারুণ একটি সুযোগও পায় তারা। কিন্তু রোনালদোর পাস পেনাল্টি স্পটের কাছে পেয়ে উড়িয়ে মারেন পর্তুগালের লিভারপুল ফরোয়ার্ড জটা।

বাকি ম্যাচে বারবার চেষ্টা করেও সেই গোল আর পরিশোধ করতে পারেনি পর্তুগাল। তাদের একাধিক আক্রমণ গোলমুখে প্রতিহত করেন বেলজিয়ামের গোলকিপার থিবো কোর্তোয়া। রোনালদোর ফ্রি কিকও দুরন্ত ক্ষিপ্রতায় বাঁচান কোর্তোয়া।

হয়তো এটাই ইউরোয় রোনালদোর শেষ ম্যাচ। শেষটা ভীষণ হতাশার হলেও ব্যক্তিগত পারফরম্যান্সের বিচারে এই আসর স্মরণীয় হয়ে থাকবে ৩৬ বছর বয়সী এই তারকা ফুটবলারের ক্যারিয়ারে।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে তিনি গড়েন ইউরোর সর্বোচ্চ গোলদাতার রেকর্ড, সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ড। গোলের দেখা পান পরের ম্যাচেও। আর শেষ রাউন্ডে জোড়া গোল করে স্পর্শ করেন আন্তর্জাতিক ফুটবলে আলি দাইয়ের ১০৯ গোলের বিশ্ব রেকর্ড।