Search
Tuesday 17 May 2022
  • :
  • :

চট্টগ্রামে এক সঙ্গে ছয় সন্তান প্রসব

চট্টগ্রামে এক সঙ্গে ছয় সন্তান প্রসব

রকমারি ডেস্ক: চট্টগ্রামের ফটিকছড়ির এক প্রসূতি এক সঙ্গে ছয় সন্তান প্রসব করেছেন। তবে ভূমিষ্ট ছয় সন্তানের মধ্যে ইতোমধ্যে দুজন মারা গেছে।

আজ শনিবার সকাল ১০টার পর নগরীর জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতালে রাফিয়া আনোয়ার (২৫) এসব বাচ্চা প্রসব করেন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, ভূমিষ্ট হওয়া ছয় সন্তানের মধ্যে একটি ছেলে সন্তান আর পাঁচটি কন্যা সন্তান। এদের মধ্যে দুজন ইতোমধ্যে মারা গেছে। আর দু’জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বেবি কেয়ার ইউনিটে পাঠানো হয়েছে। অন্য দুই শিশু মাতৃসদন হাসপাতালে মায়ের সাথে আপাতত সুস্থ অবস্থায় রয়েছে বলে চিকিৎসকরা জানিয়েছেন। অপরিপক্ক অবস্থায় গর্ভধারণের ২৪ সপ্তাহের মধ্যে ভূমিষ্ট হওয়া এসব সন্তানদের ওজনও খুব কম হয়েছে। প্রসবকৃত স্বাভাবিক সন্তানেরওজন ২ হাজার ৫০০ গ্রাম হওয়ার কথা থাকলেও ভূমিষ্ট এসব সন্তানের মধ্যে তিনজনের ওজন পাঁচশ গ্রাম অপর তিন জনের ওজন ছয়শ গ্রাম।

সন্তান জন্মদানকারী রাফিয়া আনোয়ার (২৫) ফটিকছড়ি উপজেলার ছাদেক নগরের বাসিন্দা প্রবাসী ইয়াকুবের স্ত্রী। দ্বিতীয়বার সন্তান প্রসবের সময় এ ঘটনা ঘটে। এরআগে তার একটি কন্যা সন্তান রয়েছে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতালের প্রধান নির্বাহি কর্মকর্তা ডা. রুবি দত্ত বলেন, ‘আজ সকালে একই সাথে ছয়টি সন্তান প্রসব করেন রাফিয়া আনোয়ার। মাত্র ২৪ সপ্তাহের গর্ভধারণ অবস্থায় সম্পূর্ণ স্বাভাবিকভাবে কোনো ধরণের অস্ত্রপচার ছাড়াই এসব সন্তান প্রসব হয়। অপরিপক্ক অবস্থায় এসব সন্তান ভূমিষ্ট হওয়ায় এসব শিশুদের বাঁচার সম্ভবনা নেই।’

 




Leave a Reply

Your email address will not be published.