Search
Tuesday 17 May 2022
  • :
  • :

গ্র্যান্ড স্লাম শিরোপা জিতলেন জোকোভিচ

গ্র্যান্ড স্লাম শিরোপা জিতলেন জোকোভিচ

স্পোর্টস ডেস্ক, ১৪ সেপ্টেম্বর : উইম্বলডনের পুনরাবৃত্তিই হলো বছরের শেষ গ্র্যান্ড স্লাম ইউএস ওপেনে। এবারও ফাইনালে রজার ফেদেরারকে হারিয়ে শিরোপা জিতলেন নোভাক জোকোভিচ। এবারের চারটি গ্র্যান্ড স্লাম শিরোপার মধ্যে তিনটিই উঠল এই সার্বিয়ান তারকার হাতে। ২০১১ সালেও এই কীর্তি করেছিলেন জোকোভিচ।

উইম্বলডনের ফাইনালে বেশ ঘাম ঝরিয়ে জিততে হয়েছিল জোকোভিচকে। সেবার ফেদেরারকে হারিয়েছিলেন ৭-৬ (৭-১), ৬-৭ (১০-১২), ৬-৪, ৬-৪ গেমে। আর এবার তুলনামূলক সহজ জয়ই পেয়েছেন ‘জোকার’; জিতেছেন ৬-৪, ৫-৭, ৬-৪, ৬-৪ গেমে। ইউএস ওপেনে এটি ছিল জোকোভিচের দ্বিতীয় শিরোপা। প্রথমটি জিতেছিলেন ২০১১ সালে। আর সব মিলিয়ে জোকোভিচ জিতলেন দশম গ্র্যান্ড স্লাম শিরোপা।

শিরোপা জিততে পারলে ইউএস ওপেনে নিজেকে আরো উঁচুতে নিয়ে যেতে পারতেন ফেদেরার। ইউএস ওপেনের ওপেন যুগে সবচেয়ে বেশি পাঁচটি করে শিরোপা জয়ের রেকর্ডটি ফেদেরারকে ভাগাভাগি করতে হচ্ছে যুক্তরাষ্ট্রের দুই কিংবদন্তি জিমি কোনোর্স ও পিট স্যাম্প্রাসের সঙ্গে। এবারের শিরোপাটি জিতলেই এ দুজনকে পেছনে ফেলে রেকর্ডটা নিজের করে নিতে পারতেন ফেদেরার। কিন্তু এবারের দফায় সেটি করতে পারলেন না এ সুইস তারকা।

অন্যদিকে, ফাইনালে উঠেই বিরল এক কৃতিত্ব অর্জন করে ফেলেছিলেন জোকোভিচ। পুরুষ এককের তৃতীয় খেলোয়াড় হিসেবে উঠেছিলেন একই বছরের চারটি গ্র্যান্ড স্লামের ফাইনালে। শিরোপা জিতে তিনি বসে গেছেন ফাইনালের প্রতিপক্ষ ফেদেরারের পাশে। ওপেন যুগে এক বছরে তিনটি গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছেন মাত্র পাঁচজন। আর জোকোভিচের আগে এই কীর্তি একাধিকবার করেছিলেন শুধুই ফেদেরার। ২০০৪, ২০০৫ ও ২০০৭ সালে একই বছরে তিনটি গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছিলেন এই সুইস তারকা। জোকোভিচ একই বছরে তিনটি গ্র্যান্ড স্লাম শিরোপা জিতলেন দুবার।




Leave a Reply

Your email address will not be published.