Search
Thursday 19 May 2022
  • :
  • :

কৌতুক নয়, কৌতুক অভিনেতাই এখন গুয়াতেমালার প্রেসিডেন্ট

কৌতুক নয়, কৌতুক অভিনেতাই এখন গুয়াতেমালার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : অকর্মণ্য রাখাল বালক আমেরিকার প্রেসিডেন্ট হয়েছেন-এমন কৌতুক নিয়ে ব্যাপক জনপ্রিয়তা পাওয়া গুয়াতেমালার এক সাবেক কৌতুক অভিনেতা দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

রাজনীতিতে তার কোনো অভিজ্ঞতা না থাকলেও দ্বিতীয় দফা ভোটে নির্বাচিত হয়েছেন জিমি মোরালেস। তিনি পেয়েছেন ৭২ ভাগ ভোট। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন সাবেক ফার্স্ট লেডি সান্দ্রা টরেস। সান্দ্রা পরাজয় স্বীকার করে নিয়েছেন।

দেশটির প্রেসিডেন্ট অটো পেরেজ মলিনার পদত্যাগ এবং গ্রেপ্তারের এক মাসের মাথায় এ নির্বাচন অনুষ্ঠিত হলো। তার বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ ছিল।

বিক্ষোভের মুখে পেরেজের পদত্যাগের পর অনেক ভোটারই চাচ্ছিলেন কৌতুক অভিনেতাকে দিয়ে নতুন করে দেশ পরিচালনা শুরু করতে।

‘দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের জন্য গুয়াতেমালার জনগণের কাছ থেকে প্রেসিডেন্ট হওয়ার ম্যান্ডেট পেয়েছি আমি। দুর্নীতি আমাদের গিলে খাচ্ছিল। ঈশ্বরেরর আশীর্বাদ এবং আপনাদের ধন্যবাদ,’ ভোট গণনা শেষে বলছিলেন মোরালেস।

অকর্মণ্য রাখাল
মোরালেসের সবচেয়ে জনপ্রিয় কৌতুক হলো- ঘটনাচক্রে এক রাখাল বালক আমেরিকার প্রেসিডেন্ট হয়ে গেছেন। কিন্তু এখন ঘটনাচক্রে তিনিই প্রেসিডেন্ট।

নির্বাচনে বিরোধী জোট ১৫৮ আসনের মধ্যে মাত্র ১১টি আসন পাওয়ায় তিনি এখন আরো বেশি চ্যালেঞ্জের মুখে।

সমালোচকরা বলছেন, মোরালেসের কোনো কর্মসূচি কিংবা সরকার পরিচালনার জন্য টিম নেই। ভোটারদের ক্ষোভকে পুঁজি করে তিনি বিপুল জয় পেয়েছেন।

সরকারি খাতে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হওয়ায় ভোটাররা তাকে গ্রহণ করেছে। সূত্র: বিবিসি




Leave a Reply

Your email address will not be published.