Search
Sunday 28 February 2021
  • :
  • :

কাশ্মিরে পৃথক ৩ বন্দুকযুদ্ধে নিহত ৬

কাশ্মিরে পৃথক ৩ বন্দুকযুদ্ধে নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক, ২০ ফেব্রুয়ারি : ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে বন্দুকযুদ্ধের পৃথক তিন ঘটনায় ছয়জন নিহত হয়েছেন। শুক্রবার তিন স্থানে এই হতাহতের ঘটনা ঘটে বলে জানায় স্থানীয় পুলিশ।

অঞ্চলটিতে ইউরোপ, আফ্রিকা ও ল্যাটিন আমেরিকার ২০টির বেশি দেশের কূটনীতিক নিয়ে গঠিত বিশেষ প্রতিনিধি দলের দুই দিনের সফরের পরপরই এই হামলা হলো।

পুলিশ জানায়, শ্রিনগর শহরে এক পুলিশ স্টেশনের কাছে সশস্ত্র যোদ্ধারা দুই পুলিশ সদস্যকে লক্ষ্য করে গুলি করে। আহত অবস্থায় তাদের হাসপাতালে নেয়া হলে সেখানে তাদের মৃত্যু হয়।

পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা পরে ওই এলাকায় অনুসন্ধান চালায় ও জিজ্ঞাসাবাদের জন্য এক যুবককে আটক করে।

হামলার জন্য তাৎক্ষণিকভাবে কোনো পক্ষ দায় স্বীকার করেনি।

স্থানীয় পুলিশ কর্মকর্তা ইন্সপেকটর জেনারেল বিজয় কুমার জানান, দ্বিতীয় এক ঘটনায় তিন যোদ্ধাকে অনুসন্ধান করতে দক্ষিণের শোপিয়ান জেলার এক গ্রামে পুলিশ ও সেনাবাহিনীর যৌথ অভিযানে হামলার মুখোমুখি হয় পুলিশ ও সেনা সদস্যরা।

শুক্রবার ভোরে এই অভিযানে ওই তিন যোদ্ধাই নিহত হয়। বিজয় কুমার বলেন, ঘটনাস্থল থেকে দুইটি রাইফেল ও একটি পিস্তল উদ্ধার করা হয়।

স্থানীয় বাসিন্দারা জানান, সরকারি বাহিনী বেসামরিক বাসিন্দাদের বাড়ি লক্ষ্য করে বিস্ফোরক ব্যবহার করে।

তৃতীয় ঘটনায় সশস্ত্র যোদ্ধারা পশ্চিম বিরওয়াতে এক পুলিশ সদস্যকে হত্যা ও অপর একজনকে আহত করে বলে জানান বিজয় কুমার।

১৯৪৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতার পর থেকেই ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মির নিয়ে দ্বন্দ্ব চলে আসছে। উভয়দেশই পুরো ভূখণ্ডটি নিজেদের দাবি করছে। ভূখণ্ডটির অধিকার নিয়ে দুই বার যুদ্ধে জড়িয়েছে উভয়দেশ।

কাশ্মিরের অনেক বাসিন্দাই পাকিস্তানে সাথে যুক্ত হওয়া বা স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার লড়াইয়ে সমর্থন করে আসছেন। নয়াদিল্লি কাশ্মিরিদের এই মনোভাব ও সংশ্লিষ্ট তৎপরতাকে পাকিস্তানের সমর্থনপুষ্ট সন্ত্রাস হিসেবে বর্ণনা করে আসছে। অন্যদিকে পাকিস্তান এই অভিযোগ অস্বীকার করে আসছে।

পাকিস্তান, ভারত ও স্থানীয় কাশ্মিরিদের এই লড়াইয়ে সরকারি বাহিনীর সদস্য ও বিচ্ছিন্নতাকামী বিদ্রোহীসহ হাজার হাজার সাধারণ মানুষ নিহত হয়েছে।

সূত্র : আলজাজিরা