Search
Thursday 19 May 2022
  • :
  • :

‘কালরাত্রি’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন

‘কালরাত্রি’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন

বিনোদন ডেস্ক: বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পরীক্ষণ থিয়েটার হলে গতকাল সন্ধ্যা ৭টায় প্রথম মঞ্চস্থ হল নাটক ‘কালরাত্রি’। নাটকটি মঞ্চে এনেছে বাংলাদেশের গ্রুপ থিয়েটারের অন্যতম সগঠন ‘পদাতিক নাট্য সংসদ’। নাটকটির উদ্বোধনী মঞ্চায়নের দিনই দেখা গেছে দর্শকের ব্যাপক সমাগম। দর্শকের কাছে নাটকটি দারুন প্রশংসিত হয়। হাসি, কান্না এবং করতালির মধ্য দিয়ে দর্শক নাটকটি উপভোগ করে।

১৯৭১ সালের ২৫ মার্চের কাল রাত্রিকে সামনে রেখে এই নাটকটি পরিকল্পনা করা হয়েছে। তথকালিন অসহযোগ আন্দলন এবং আন্দলনে ছাত্র রাজনৈতিক সংশ্লিষ্টতা সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের দেশ স্বাধীন করার প্রতি গভীর আবেগ জেগে ওঠার কাল বা সময়কেই এই নাটকের উপজিব্য করা হয়েছে।

লামিসা শিরিন হোসাইনের ‘Lone Survivor’ গল্প অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন ড. তানভীর আহমেদ সিডনী,আর নির্দেশনা দিয়েছেন পদাতিক নাট্য সংসদের নিজস্ব নির্দেশনা পর্ষদ।

নির্দেশনা উপদেষ্টা – সৈয়দ ইশতিয়াক হোসাইন টিটো
নির্দেশনা – ওয়াহিদুল ইসলাম
আঙ্গিক অভিনয়, দ্রব্য এবং মঞ্চ পরিকল্পনা – সঞ্জীব কুমার দে
আলো – অতিকুল ইসলাম জয়
পোশাক ও কোরিওগ্রাফি – সাঈদা শামছি আরা
অডিও-ভিজুয়াল – হামিদুর রহমান পাপ্পু

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- সাইদা শামছি আরা, শাখাওয়াত হোসেন শিমুল, ইকরাম, শুভ, জিনিয়া, ফরহাদ সুমন, লিমন, তাসমি চৌধুরী, ইমরান, শরিফ, তমাল, সরূপ, সানজিদা, সুমন, অর্ণব এবং হিয়া।

উল্লেখ্য যে, জন্মলগ্ন থেকেই সুদীর্ঘ সময় ধরে একের পর এক নাটক দর্শকের সামনে হাজির করছে ‘পদাতিক নাট্য সংসদ’। এরই ধারাবাহিকতায় ‘কালরাত্রি’ নাটকটি পদাতিকের ৩৮তম প্রযোজনা। এর আগে সাফল্যের সাথে ৩৭টি নাটক মঞ্চায়ন করেছে পদাতিক নাট্য সংসাদ। ‘নাটক হোক জীবন যুদ্ধের হাতিয়ার, নাটক হোক জীবনের প্রকাশিত সত্য’ এই গভীর উপলব্ধিকে ধারন করেই পথ চলছে পদাতিক নাট্য সংসদ।

 




Leave a Reply

Your email address will not be published.