Search
Tuesday 26 May 2020
  • :
  • :

‘কাঙ্খিত’ মৃত্যু পেলেন বিজ্ঞানী ডেভিড

‘কাঙ্খিত’ মৃত্যু পেলেন বিজ্ঞানী ডেভিড

আন্তর্জাতিক ডেস্ক, ২১ মে : স্বেচ্ছায় নিজের জীবনের অবসান ঘটালেন বিজ্ঞানী ডেভিড গুডাল। তার ‘জীবনযাত্রার মান পড়ে যাওয়া’র কারণে এ স্বেচ্ছামৃত্যুকে বেছে নেন তিনি। স্বেচ্ছায় মরণবরণের আগে এ কথাই বলে গেছেন শতবর্ষী এই উদ্ভিদবিজ্ঞানী ও বাস্তুবিদ। বিবিসি বৃহস্পতিবার এ খবর দেয়।

গুডালের বয়স হয়েছিল ১০৪ বছর। অস্ট্রেলিয়ার নাগরিক তিনি। স্বেচ্ছা মৃত্যু অধিকারের আইনি স্বীকৃতির দাবির পক্ষে কাজ করেছেন দীর্ঘদিন। নিজের দেশে এ সংক্রান্ত আইন না থাকায় তিনি সেখান থেকে সুইজারল্যান্ড চলে আসেন। চলতি মাসের প্রথম দিকে এই বিজ্ঞানী তার সুইজারল্যান্ড যাত্রার জন্য ২০ হাজার মার্কিন ডলার অনুদান সংগ্রহ করতে সক্ষম হন।

৫-১০ বছর আগেই তার জীবন উপভোগের অনুপযুক্ত হয়ে গেছে। আর এ কারণেই তিনি স্বেচ্ছামৃত্যুকে বেছে নিতে চাইছেন। তিনি বলেন, ‘আমার বয়সের একজন অথবা আমার চেয়ে কম বয়সের যে কারো মৃত্যুকে বেছে নেওয়ার ব্যাপারে তার স্বাধীনতা থাকা উচিত।’

স্বেচ্ছামৃত্যুর দাবি আদায়ে কর্মরত সংগঠন এক্সিট ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা ফিলিপ নিৎসচকে জানিয়েছেন, শান্তিপূর্ণভাবে মৃত্যুকে বরণ করেছেন গুডাল। এর আগে তার দেহে মরণঘাতী ইনজেকশন দেওয়া হয়।