Search
Monday 25 May 2020
  • :
  • :

করোনাভাইরাস: এশিয়ার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ স্থগিত

করোনাভাইরাস: এশিয়ার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ স্থগিত

স্পোর্টস ডেস্ক, ১০ মার্চ : মরণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মুখে এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচগুলো স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ফুটবল নিয়ন্ত্রণ সংস্থা ফিফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। নিজেদের মধ্যে আলোচনা শেষে এ সিদ্ধান্ত নিয়েছে সংগঠন দুটি।

সূচি অনুযায়ী ম্যাচগুলো চলতি বছরের ২৩-৩১ মার্চ ও ১-৯ জুনের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। স্থগিত ম্যাচগুলো কবে নাগাদ অনুষ্ঠিত হবে ফিফা ও এএফসি আলোচনার মাধ্যমে নির্ধারণ করবে।

ফিফার এক বিবৃতিতে বলা হয়েছে, “এশিয়ার সদস্যদের সঙ্গে আলোচনার পর, ফিফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) আসন্ন ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলো স্থগিত করার ব্যাপারে মতৈক্যে পৌঁছেছে।”

ফিফা ও এএফসির নির্দেশনা মেনে বাংলাদেশসহ এশিয়ার বেশ কয়েকটি দেশ এরই মধ্যে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ স্থগিতের ঘোষণা দিয়েছে। ভেন্যু বদলের ঘোষণাও আসে বেশ কয়েকটি। অনেকে আবার দর্শকশূন্য মাঠে খেলার প্রস্তুতি নিয়ে রেখেছিল।

চলতি বছরই তুর্কমিনিস্তানে অনুষ্ঠেয় এএফসি ফুটসল চ্যাম্পিয়নশিপও স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে এএফসি ও ফিফা। এই টুর্নামেন্টটি ৫-১৬ আগস্টে লিথুয়ানিয়ায় অনুষ্ঠেয় ফিফা ফুটসল বিশ্বকাপের বাছাই পর্ব।

নারীদের বাছাইয়ে দক্ষিণ কোরিয়া ও চীন মধ্যকার প্লে-অফ ম্যাচগুলো ছাড়া অলিম্পিক ফুটবলের জন্য বাছাই ম্যাচগুলো সূচি অনুযায়ীই অনুষ্ঠিত হবে বলে ধারণা করা হচ্ছে।