Search
Thursday 19 May 2022
  • :
  • :

ওবামার জার্সি নম্বর ৪৪

ওবামার জার্সি নম্বর ৪৪

স্পোর্টস ডেস্ক : তৃতীয়বারের মতো বিশ্বকাপ চ্যাম্পিয়ন নারী ফুটবলারদের আমন্ত্রণ জানানো হয় হোয়াইট হাউসে। আমন্ত্রণ পেয়ে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে দেখা করতে খালি হাতে যাননি শিরোপা এনে দেওয়া নারী ফুটবলাররা। তাদের সঙ্গে ছিল একটি বিশেষ জার্সি। ৪৪ নম্বর জার্সিটার পেছনে লেখা ‘ওবামা’। ওবামা যুক্তরাষ্ট্রের ৪৪তম প্রেসিডেন্ট বলেই জার্সির এমন নম্বর। বিশেষ জার্সিটা বিশ্বের অন্যতম ক্ষমতাধর ব্যক্তির হাতে তুলে দিয়েছেন যুক্তরাষ্ট্রের কোচ জিল এলিস।

পুরো অনুষ্ঠানে হাসি-ঠাট্টায় মেতে থাকলেও বিশ্বকাপজয়ীদের প্রশংসার বন্যাতেও ভাসিয়ে দিয়েছেন ওবামা। ফাইনালে জাপানকে ৫-২ গোলে হারিয়ে দেওয়া দলটির সদস্যদের উদ্দেশে তাঁর বন্দনা, “এই দলটিকে দেখলে আমাদের দেশ তো বটেই, সারা পৃথিবীর মানুষের মনেও এক ধরনের স্ফুলিঙ্গ জ্বলে উঠবে। এই দলটি আমেরিকার সব শিশুকে শিখিয়েছে ‘মেয়েদের মতো খেলা’ মানেই তুমি একজন বলিষ্ঠ, আপসহীন মানুষ।”

এখানেই না থেমে ওবামার আরো প্রশস্তি, ‘একটি মেয়ের মতো খেলতে পারা মানে তুমিই সেরা। এই দলটি শিরোপা জিতেছে রাজসিক ঢঙে। তারা কাজটা করেছে রোমাঞ্চের সঙ্গে, রাজকীয় ভঙ্গিতে।’

শুধু নিজে কথা বলেননি, আইলা লাডলো নামের এক কিশোরীর কথাও মন দিয়ে শুনেছেন ওবামা। ১৩ বছরের মেয়েটি যুক্তরাষ্ট্রে মেয়েদের খেলাধুলার প্রয়োজনীয়তার কথা জানিয়ে চিঠি লিখেছিল তাঁকে।

তবে সবাইকে মুগ্ধ করেছে ওবামার রসবোধ। সদ্য বিবাহিতা সিডনি লেরোউকে অভিনন্দন জানাতে গিয়ে রসিকতাও করেছেন তিনি। প্রেসিডেন্টের রসিকতায় লেরোউয়ের মুখে তখন লাজুক হাসি।

ফাইনালে হ্যাটট্রিক করে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন যুক্তরাষ্ট্রের অধিনায়ক কার্লি লয়েড। এর পর এক ‘অত্যুৎসাহী’ ভক্ত লয়েডের উইকিপিডিয়া পাতায় তাঁকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে বর্ণনা করেছিলেন। এ নিয়েও রসিকতা করতে ছাড়েননি ওবামা, ‘দায়িত্বটা শিগগিরই হস্তান্তর করা হবে। আরেকজন প্রার্থী পেলে কেমন হয়? শুধু একটা নিশ্চয়তা দিতে পারি, প্রেসিডেন্ট হতে আগ্রহী বেশ কয়েকজনের চেয়ে কার্লি লয়েডের জ্ঞানের গভীরতা বেশি!’

আগামী বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। দুই মেয়াদে প্রেসিডেন্ট থাকায় ওবামা আর নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।




Leave a Reply

Your email address will not be published.