Search
Tuesday 24 May 2022
  • :
  • :

ওডিআইতে সাকিবের প্রথম পাঁচ উইকেট

ওডিআইতে সাকিবের প্রথম পাঁচ উইকেট

স্পোর্টস ডেস্ক: সত্যিই সাকিব অনবদ্য সাকিব্। ব্যাট হাতে ঝলসে উঠতে পারেননি। তবে বর হাতে জ্বলে ওঠেন এই সময়ের আইসিসির একনম্বার প্লেয়ার সাকিব আল হাসান। সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকতে সাকিব আল হাসানের জিম্বাবুয়ে সিরিজ খেলা নিয়ে একপ্রকার সংশই ছিল; কিন্তু সাকিব জানিয়েছিলেন, স্ত্রী শিশিরই তাকে পাঠিয়েছেন দেশের হয়ে খেলার জন্য। দেশে আসার পর তিনি জানিয়েছিলেন, জিম্বাবুয়ের ওপর প্রভাব বিস্তার করেই খেলবেন।

তবে ব্যাট হাতে জিম্বাবুয়ের বিপক্ষে শনিবার প্রথম ওয়ানডে ম্যাচে নিজের নামের প্রতি মোটেও সুবিচার করতে পারেননি সাকিব; কিন্তু বল হাতে দেখা গেল অন্য সাকিবকে। তার ঘূর্ণি বিষে নীল হয়ে একে একে উইকেট হারিয়েছে জিম্বাবুয়ে। এক সময় দেখা গেল, ক্যারিকেয়ার সেরা বোলিংই করে ফেললেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

টেস্ট ম্যাচে ১৪বার পাঁচ বা তার চেয়েও বেশি উইকেটের দেখা পেয়েছেন সাকিব; কিন্তু ওয়াডেতে যেন সাকিবের কাছে ৫ উইকেট সোনার হরিন। ৬ বার পেয়েছেন ৪ উইকেটের দেখা। অবশেষে শনিবার শেষ হলো তার অপেক্ষার প্রহর। প্রথমবারের মতো ৫ উইকেটের দেখা পেলেন সাকিব। ৪২ রান খরচায় তুলে নিলেন প্রথমবারের মতো ৫ উইকেট। এরআগে ১৫৬ ম্যাচ খেলা সাকিবের সেরা বোলিং ফিগার ছিল ১৬ রানে ৪টি উইকেট। আজ সেটা পরিণত হলো ৪৭ রানে ৫ উইকেটে।

২০০৬ সালে হারের স্পোর্টস ক্লাব মাঠে এই জিম্বাবুয়ের বিপক্ষেই ওয়ানডেতে অভিষেক হয়েছিল সাকিবের। প্রথম ম্যাচে ৩৯ রান দিয়ে পেয়েছিলেন মাত্র একটি উইকেট। সেই চেনা প্রতিপক্ষের বিপক্ষেই নয় বছর পর পেলেন ক্যারিয়ারের প্রথম ৫টি উইকেট।

এ পর্যন্ত ১৫৭টি ওয়ানডে খেলে ২০৬টি উইকেট সংগ্রহ করেছেন সাকিব। তবে ওয়ানডেতে এখনও বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক তিনি। কারণ, আরেক বাম হাতি স্পিনার আব্দুর রাজ্জাক ২০৭টি উইকেট নিয়ে সবার ওপরে রয়েছেন। আর মাত্র ২টি উইকেট পেলেই রাজ্জাককে ছাড়িয়ে যাবেন সাকিব। আর তিনিই হবেন দেশের পক্বেষ সর্বোচ্চ উইকেটের মালিক।

তবে আজকের এই জয়ে আরেকজনের মূখে চুনকালি লেপে দেওয়া গেল। তিনি আর কেউনন বাংলা ক্রিকেটের চিরদুশমণ রমিজরাজা। যে বলেছিল, জিম্বাবুয়ের কাছে বাংলাদেশ হারবে। প্রস্তূতি ম্যাচের পরাজয়টি হয়তো রমিজকে সেরা দার্শনিক বানিয়েছিল।




Leave a Reply

Your email address will not be published.