Search
Friday 17 September 2021
  • :
  • :
সর্বশেষ

একমাসে দুই দফা বাড়ল স্বর্ণের দাম

একমাসে দুই দফা বাড়ল স্বর্ণের দাম

ঢাকা, ২২ মে : চলতি মে মাসে দ্বিতীয় দফা বাড়ছে স্বর্ণের দাম। এই দফায় ভরিতে দুই হাজার ৪১ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। রোববার থেকে নতুন দর কার্যকর হবে।

শনিবার বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে গত ১০ মে স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়ায় বাজুস। এবার বাড়ছে ২ হাজার ৪১ টাকা। এ নিয়ে এক মাসে ভরিতে ৪ হাজার ৩৭৪ টাকা বাড়ল প্রতি ভরি স্বর্ণের দাম।

বাজুসের সিদ্ধান্ত অনুযায়ী, রোববার থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম পড়বে ৭৩ হাজার ৪৮৩ টাকা, যা শনিবার পর্যন্ত ছিল ৭১ হাজার ৪৪২ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরির দাম নির্ধারণ হয়েছে ৭০ হাজার ৩৩৪ টাকা, যা আগে ছিল ৬৮ হাজার ২৯৩ টাকা। একইভাবে ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম নির্ধারণ হয়েছে ৬১ হাজার ৫৮৬ টাকা, যা আগে ছিল ৫৯ হাজার ৫৪৫ টাকা। সনাতনি স্বর্ণ প্রতি ভরির দাম ছিল ৪৯ হাজার ২২২ টাকা, যার নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৫১ হাজার ২৬৩ টাকা।

এদিকে রুপার দাম অপরিবর্তিত রয়েছে। হলমার্ক করা ২২ ক্যাডমিয়ামের প্রতি ভরি রুপার দাম এখন এক হাজার ৫১৬ টাকা। এছাড়া, ২১ ক্যাডমিয়ামের রুপা এক হাজার ৪৩৫ টাকা এবং ১৮ ক্যাডমিয়ামের রুপা এক হাজার ২২৫ টাকা দরে বিক্রি হচ্ছে। আর সনাতনি রুপা প্রতি ভরির দাম ৯৩৩ টাকা।

স্বর্ণের দাম বাড়ানোর বিষয়ে বাজুস জানায়, করোনায় অর্থনৈতিক সংকট ও নানা জটিল সমীকরণের কারণে বিশ্ববাজারে স্বর্ণের দাম বেড়েছে। আন্তর্জাতিক রুটে ফ্লাইট বন্ধ রয়েছে। আমদানি পর্যায়ে শুল্ক জটিলতা (উপকরণ কর রেয়াত) ও নানা ধরনের দাপ্তরিক জটিলতার কারণে ডিলাররা স্বর্ণবার আমদানি করতে পারছেন না। এছাড়া চাহিদার বিপরীতে যোগান কম থাকায় দেশে বুলিয়ান বা পোদ্দার মার্কেটে স্বর্ণের দাম বেড়েছে। এমন পরিস্থিতিতে রোববার থেকে স্বর্ণের দাম বাড়ছে।