শেয়ারবাজার ডেস্ক, ১৩ সেপ্টেম্বর : সপ্তাহের প্রথম কার্যদিবসে রোববার বেশিরভাগ কোম্পানির শেয়ারের দরবৃদ্ধির মধ্য দিয়ে দেশের দুই স্টক এক্সচেঞ্জে দিনের লেনদেন চলছে।

বেশিরভাগ শেয়ারের দর বৃদ্ধির প্রভাবে লেনদেনের প্রথম তিন ঘণ্টায় দুই স্টক এক্সচেঞ্জের প্রায় সবগুলো সূচকেও দেখা গেছে ঊর্ধ্বমুখী প্রবণতা।

রোববার দুপুর দেড়টা পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩১৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়ে লেনদেন হচ্ছে ১৪২টি ও দর কমে লেনদেন হচ্ছে ১২২টি কোম্পানির শেয়ার। আর আগের দিনের দরে অপরিবর্তিত থেকে লেনদেন হচ্ছে ৫৪টি কোম্পানির শেয়ার।

উল্লেখিত সময় পর্যন্ত ডিএসই-এক্স সূচক আগের দিনের চেয়ে প্রায় ১৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৭৬ পয়েন্টে, ডিএসই-এস সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৭০ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮২৩ পয়েন্টে অবস্থান করছিল।

দিনের লেনদেনের প্রথম তিন ঘণ্টায় ডিএসইতে প্রায় ৩০৬ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে।

এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জের মতো চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) রোববার বেশিরভাগ শেয়ারের দরবৃদ্ধির মধ্য দিয়ে দিনের লেনদেন চলছে।

দুপুর দেড়টা পর্যন্ত সিএসইতে মোট ২৩৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়ে লেনদেন হচ্ছে ১০৮টি ও কমে লেনদেন হচ্ছে ৯৬টি কোম্পানির শেয়ার। আর ৩৫টি কোম্পানির শেয়ার আগের দিনের দরে অপরিবর্তিত থেকে লেনদেন হচ্ছে।

বেশিরভাগ শেয়ারের দরবৃদ্ধির প্রভাবে সিএসইর একটি বাদে বাকি সবগুলো সূচকেই ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

দুপুর দেড়টা পর্যন্ত সিএসই-৫০ সূচক আগের দিনের ১ হাজার ৫৭ পয়েন্টে স্থির রয়েছে। এছাড়া বেড়েছে বাকি সবগুলো সূচক। উল্লেখিত সময় পর্যন্ত সিএসই-৩০ সূচক ৩০ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৫২১ পয়েন্টে, সিএসসিএক্স সূচক ১০ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৮৮০ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৯২ পয়েন্টে ও সিএসআই সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৩ পয়েন্টে অবস্থান করছিল।

দিনের প্রথম তিন ঘণ্টার লেনদেনে সিএসইতে প্রায় সাড়ে ১৯ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *