আন্তর্জাতিক ডেস্ক, ২৬ সেপ্টেম্বর : সৌদি আরবে হজে পদদলিত হয়ে মৃতের সংখ্যা ২০০০ বলে দাবি করেছে ইরান। রাষ্ট্রীয় টেলিভিশন প্রেস টিভি ইরানের হজ সংস্থার প্রধান সাঈদ ওহাদি এই কথা বলেছেন।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ১২টার দিকে মিনায় ‘শয়তানের স্তম্ভে’ পাথর ছুড়তে যাওয়ার পথে পদদলনের এ ঘটনা ঘটে, এ পর্যন্ত ৭১৭ জন নিহত এবং আরও অন্তত ৮৬৩ জনের আহত হওয়ার খবর দেয় সৌদি সিভিল ডিফেন্স। তবে এরপর গত ২৪ ঘণ্টায়ও সেই সংখ্যার কোনো নড়চড় হয়নি।

সাঈদ ওহাদি সৌদি আরবের এমন তথ্যের সঙ্গে দ্বিমত পোষণ করেন। সৌদি আরবে নিজস্ব সূত্রের বরাত দিয়ে গতকাল তিনি বলেন, সৌদি আরবের সর্বশেষ ঘোষিত তথ্য অনুযায়ী মিনার দুর্ঘটনায় দুই হাজারের কাছাকাছি মানুষ নিহত হয়েছেন। এই দুর্ঘটনায় ৮০ জন ইরানির  মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। ইরানে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

ইরানের হজ মিশনের প্রধান আলি গাজি আসকার জানিয়েছেন আরো ৩৬৬ জন মানুষকে তারা খুঁজে পাচ্ছে না। সৌদি কর্তৃপক্ষে অসহযোগিতার কথা উল্লেখ করে তিনি বলেন, সৌদি কর্মকর্তারা আমাদের লাশ চিহ্নিত করতে দিচ্ছে না। এইজন্য প্রকৃত সংখ্যা ঘোষণা করতে সময় লাগছে। প্রেস টিভি ইরান

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *