Search
Thursday 28 January 2021
  • :
  • :

ইনিংসে হারে হোয়াইটওয়াশ পাকিস্তান

ইনিংসে হারে হোয়াইটওয়াশ পাকিস্তান

স্পোর্টস ডেস্ক, ৬ জানুয়ারি : নিউজিল্যান্ড সফরটা দুঃস্বপ্নের মতোই কাটল পাকিস্তানের। টি-টোয়েন্টি সিরিজ হারলেও একটি ম্যাচে জয়ের দেখা পেয়েছিল দলটি। কিন্তু দুই ম্যাচের টেস্ট সিরিজে পাক শিবিরের অসহায় আত্মসমর্পণ ফুটে উঠল। প্রথম টেস্টে পাকিস্তান হেরেছিল ইনিংস ও ১০১ রানে। দ্বিতীয় ও শেষ টেস্টে চিত্রটা আরো করুণ। পাকিস্তান হেরেছে ইনিংস ও ১৭৬ রানের বড় ব্যবধানে। ফলাফল হোয়াইটওয়াশ।

ক্রাইস্টচার্চ টেস্টে প্রথম ইনিংসে পাকিস্তান করেছিল ২৯৭ রান। জবাবে তিন সেঞ্চুরিতে নিউজিল্যান্ড ইনিংস ঘোষণা করেছিল ৬ উইকেটে ৬৫৯ রানে। ইনিংস হার এড়াতে পাকিস্তানের দরকার ছিল ৩৬২ রান। কিন্তু দ্বিতীয় ইনিংসে জেমিসন তোপে পাকিস্তান অল আউট মাত্র ১৮৬ রানে।

দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট, প্রথম ইনিংসে ৫ উইকেট; ১১ উইকেট নিয়ে ম্যাচ সেরা নিউজিল্যান্ডের বিশাল দেহের অধিকারী পেসার জেমিসন। আর ব্যাটে রানের বন্যা বইয়ে দেয়া কিইউ অধিনায়ক কেন উইলিয়ামসন পেয়েছেন সিরিজ সেরার পুরস্কার।

মঙ্গলবার ম্যাচের তৃতীয় দিন শেষ পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে রান ছিল ১ উইকেটে ৮ রান, ১১ ওভার। বুধবার চতুর্থ দিনে পাকিস্তান টিকতে পারলো তাও ৭০.৪ ওভার। রান আসলো বাকি নয় উইকেটে ১৭৮ রান।

ক্রিজে টেকার জন্য আপ্রাণ চেষ্টা করেছেন প্রায় সবাই। কিন্তু জেমিসন ও বোল্ট তোপে বারবার খেই হারিয়ে ফেলে সফরকারীরা। সর্বোচ্চ ৩৭ রানের ইনিংস খেলেছেন দুজন। ৯৮ বলে ৩৭ রান করেন আজহার। ৬৪ বলে জাফরের রানও ৩৭। ফাহিম আশরাফ করেন ২৮। ওপেনার আবিদ আলীর ব্যাট থেকে আসে ২৬ রান। এছাড়া অধিনায়ক রিজওয়ান ১০, হ্যারিস সোহেল ১৫, ফাওয়াদ আলম ১৬ রান করেন।

২০ ওভারে ৬ মেডেনে ৪৮ রানে সর্বোচ্চ ৬টি উইকেট লাভ করেন নিউজিল্যান্ডের কাইল জেমিসন। ট্রেন্ট বোল্ট নেন তিন উইকেট। চমক দেখিয়ে পার্ট টাইম বোলার হিসেবে বাকি একটি উইকেট বগল দাবা করেন অধিনায়ক কেন উইলিয়ামসন।