Search
Saturday 2 July 2022
  • :
  • :

ইতিহাসের এ দিনে : ৯ অক্টোবর

ইতিহাসের এ দিনে : ৯ অক্টোবর

১৭০৮ খ্রীস্টাব্দের ৯ই অক্টোবর রাশিয়া ও সুইডেনের মধ্যকার ঐতিহাসিক ডেনিপার যুদ্ধ সমাপ্ত হয়। ঐ যুদ্ধে সুইডেন রাশিয়ার কাছে পরাজিত হয়েছিল। ঐ বছরেরই জানুয়ারি মাসে রাশিয়ায় সুইডেনের আক্রমনের মধ্য দিয়ে ডেনিপার যুদ্ধের সূচনা হয়েছিল। কিন্তু রাশিয়ার প্রচণ্ড ঠাণ্ডা এবং প্রয়োজনীয় রসদ সামগ্রীর অভাবে সুইডেনের প্রায় অর্ধেক সৈন্য মারা পড়েছিল। সুইডিশ সরকার ১৭০৮ সালের যুদ্ধে রাশিয়ার কাছে পরাজয়ের প্রতিশোধ নেয়ার জন্য পুনরায় শক্তি সঞ্চয় করে এবং ১৭০৯ সালে পুনরায় রাশিয়ায় হামলা চালায়। এবার সুইডেনের সেনাবাহিনী আগের চেয়েও মারাত্মকভাবে রুশ বাহিনীর কাছে পরাজিত হয়। ঐ যুদ্ধে সুইডেনের অধিকাংশ সৈন্য নিহত হয়। অল্প যে কয়েকজন সুইডিশ সৈন্য বেঁচে ছিল তারা তৎকালীন ওসমানিয়ো সাম্রাজ্যে পালিয়ে যায় ।

১৮৫৩ সালের ৯ই অক্টোবর বিশিষ্ট ফরাসী চিকিৎসক ও গবেষক এমিল রো জন্মগ্রহণ করেন। তিনি আরেক বিখ্যাত ফরাসী বিজ্ঞানী লুই পাস্তুরের গবেষণা অব্যাহত রাখেন এবং ডিপথেরিয়াসহ কিছু সংক্রামক রোগের টীকা আবিস্কার করতে সক্ষম হন। এমিল রো ৮০ বছর বয়সে ১৯৩৩ খ্রীস্টাব্দে মৃত্যুবরণ করেন ।

১৯৬২ সালের ৯ই অক্টোবর আফ্রিকার দেশ উগান্ডা বৃটিশ উপনিবেশবাদী শাসন থেকে স্বাধীনতা লাভ করে। এ কারণে আজকের দিনে উগান্ডায় স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়। বৃটিশরা পাক-ভারত উপমহাদেশে যেমন ইস্ট ইন্ডিয়া কোম্পানীর ছদ্মাবরণে প্রথমে ব্যবসা করতে এসে পরে গোটা উপমহাদেশ দখল করেছিল, তেমনি আফ্রিকা মহাদেশে ব্যবসার নামে এ ধরনের কিছু কোম্পানী খুলে বসে। উগান্ডা ১৮৯০ খ্রীস্টাব্দে বৃটিশ ইস্ট আফ্রিকান কোম্পানীর করতলগত হয় এবং কিছুদিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে বৃটিশ উপনিবেশবাদী শাসনের অধীনে চলে যায়। বৃটিশদের কাছ থেকে স্বদেশ মুক্ত করার লক্ষ্যে উগান্ডায় বহু স্বাধীনতাকামী আন্দোলন গড়ে ওঠে। সশস্ত্র এসব আন্দোলনের ফলশ্রুতিতে বৃটিশরা ১৯৬২ সালে উগান্ডাকে স্বাধীনতা দিতে বাধ্য হয়। সুদান, কেনিয়া, তানজানিয়া, রুয়ান্ডা ও ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো’র সাথে উগান্ডার সীমান্ত রয়েছ ।

১৯৬৭ সালের ৯ই অক্টোবর ল্যাটিন আমেরিকার বিখ্যাত বিপ্লবী নেতা আর্নেস্টো চে গুয়েভারাকে তার কয়েকজন অনুসারীসহ হত্যা করা হয়। চে গুয়েভারা ১৯২৮ সালে আর্জেন্টিনায় জন্মগ্রহণ করেন। ল্যাটিন আমেরিকার দেশগুলোতে মার্কিন যুক্তরাষ্ট্রের সাম্রাজ্যবাদী শাসনের ফলে সৃষ্ট দারিদ্র ও শ্রেনীবৈষম্য চে গুয়েভারার মধ্যে সাম্রাজ্যবাদ বিরোধী চিন্তাধারা গড়ে ওঠে। মেক্সিকোতে কিউবার বিখ্যাত বিপ্লবী নেতা ফিডেল কাস্ট্রোর সাথে চে গুয়েভারার পরিচয় হয়। পরে এই দুই নেতা মিলে ব্যাপক জনসমর্থন নিয়ে কিউবার বিপ্লবকে বিজয়ী করেন। ১৯৫৯ সালে কিউবার বিপ্লব সফল হওয়ার পর চে গুয়েভারা ল্যাটিন আমেরিকার অন্যান্য দেশেও একই ধরনের বিপ্লব ঘটানোর পরিকল্পনা করেন। তিনি বলিভিয়ায় যান এবং সেখানে একটি গেরিলা গোষ্ঠি গঠনের মাধ্যমে তৎকালীন মার্কিন পদলেহী সরকারের বিরুদ্ধে যুদ্ধ শুরু করেন। কিন্তু ১৯৬৭ সালের আজের দিনে মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ’র সহযোগিতায় বলিভিয়ার সেনাবাহিনী চে গুয়েভারাকে তার কয়েকজন সঙ্গীসহ একটি গুপ্ত স্থান থেকে গ্রেফতার করে এবং গ্রেফতার অবস্থায় তাদেরকে ব্রাশ ফায়ার করে হত্যা করা হয় ।

১৯৬৭ সালের আজকের দিনে বিখ্যাত ফরাসী ইতিহাসবিদ ও জীবন কাহিনী লেখক আন্দ্রেঁ মউরোইস মৃত্যুবরণ করেন। তিনি ১৮৮৫ সালে জন্মগ্রহণ করেন এবং দর্শন শাস্ত্রে লেখাপড়া করেন। বৃটেনের ইতিহাসসহ তার বেশ কিছু উল্লেখযোগ্য গ্রন্থ রয়েছে।

১৯৮১ সালের আজকের দিনে ইহুদীবাদী ইসরাইল ফিলিস্তিনী নেতা মাজেদ আবশারারকে ইতালিতে হত্যা করে। মাজেদ আবু শারার ফিলিস্তিনী স্বাধীনতাকামী সংস্থা বা পিএলও’র প্রচার বিভাগের প্রধান ছিলেন। ইহুদীবাদী গুপ্তচর সংস্থা মোসাদ ইতালির রাজধানী রোমে আবু শারারকে হত্যা করে। এখানে উল্লেখ করা যায়, ফিলিস্তিনী ভূখন্ড জবরদখল করে অবৈধভাবে প্রতিষ্ঠিত ইসরাইল নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য বহুকাল ধরে যে সব অনৈতিক ও বর্বরোচিত কাজ করছে- দেশের ভেতরে ও বাইরে ফিলিস্তিনী স্বাধীনতাকামী নেতাদের হত্যা করা তাদের মধ্যে অন্যতম।

১১০ হিজরির আজকের দিনে হিজরি দ্বিতীয় শতকের বিখ্যাত হাদিস বিশারদ ও ফকীহ ইবনে সিরিন ইন্তেকাল করেন। ইরাকের দক্ষিণাঞ্চলীয় বসরা নগরীতে তার জন্ম হয়েছিল। বাল্যকাল থেকেই তিনি ইসলামী জ্ঞান আহরণের কাজে আত্মনিয়োগ করেন। বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সাঃ) এর হাদিসের প্রতি ইবনে সিরিনের প্রবল ঝোঁক ছিল এবং অবিকৃত অবস্থায় হাদিস মুখস্ত করে তা বর্ণনা করার ক্ষেত্রে তিনি বিশেষ পারদর্শী হয়ে উঠেছিলেন। এ কারণে হাদিস সংগ্রহকারকগণ ইবনে সিরিনের কাছ থেকে রাসূলুল্লাহ (সাঃ) এর হাদিস সংগ্রহ করতেন। রাসূলের ৩০ জন সাহাবীর সাথে সাক্ষাত করার সৌভাগ্য ইবনে সিরিনের হয়েছিল এবং এসব সাহাবীর কাছ থেকে শোনা হাদিস অবলম্বনে তিনি অনেক বই ও প্রবন্ধ রচনা করেছেন ।

পাঠক, এবারে আজকের দিনে সংঘটিত কিছু গুরুত্বপূর্ণ ঘটনা এক নজরে দেখে নেবো। ১৯১১ খ্রীস্টাব্দের ৯ই অক্টোবর চীনে রাজতান্ত্রিক শাসনের বিরুদ্ধে বিদ্রোহ শুরু হয়।
১৯৮১ খ্রীস্টাব্দের ৯ই অক্টোবর বাংলাদেশের জাতীয় অধ্যাপক ড. কাজী মোতাহের হোসেন ইন্তেকাল করেন।
২০০৪ সালের আজকের দিনে আফগানিস্তানের ইতিহাসে প্রথমবারের মত সরাসরি ভোটে প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। সূত্র : আইআরআইবি।




Leave a Reply

Your email address will not be published.